ফের হরতালের ডাক বাংলাদেশে

চব্বিশ ঘণ্টা কাটতে না কাটতেই ফের বন‍্ধ‌-এর ডাক বাংলাদেশে। ঢাকার নয়া পল্টন এলাকায় সংঘর্ষের জেরে বিএনপির ডাকা সমাবেশ পণ্ড হওয়ার  প্রতিবাদে আগামিকাল দেশজুড়ে সকাল-সন্ধে বনধের ডাক দিল বিএনপি নেতৃত্ব। বিএনপির আন্দোলনের কড়া সমালোচনা করেছেন আওয়ামী লিগ শিবির। পর পর বনধের জেরে রীতিমতো ক্ষুব্ধ বাংলাদেশের বণিকমহল থেকে শুরু করে সাধারণ মানুষ।

Updated: Mar 6, 2013, 07:00 PM IST

চব্বিশ ঘণ্টা কাটতে না কাটতেই ফের হরতালের ডাক বাংলাদেশে। ঢাকার নয়া পল্টন এলাকায় সংঘর্ষের জেরে বিএনপির ডাকা সমাবেশ পণ্ড হওয়ার  প্রতিবাদে আগামিকাল দেশজুড়ে সকাল-সন্ধে বনধের ডাক দিল বিএনপি নেতৃত্ব। বিএনপির আন্দোলনের কড়া সমালোচনা করেছেন আওয়ামী লিগ শিবির। পর পর বনধের জেরে রীতিমতো ক্ষুব্ধ বাংলাদেশের বণিকমহল থেকে শুরু করে সাধারণ মানুষ।
ঢাকার নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বুধবার সমাবেশের ডাক দেয় বিএনপি। সমাবেশ শুরুর এক ঘণ্টার মধ্যেই রণক্ষেত্রের চেহারা নেয় গোটা এলাকা। পণ্ড হয়ে যায় সমাবেশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস, রবার বুলেট এবং ফাঁকা গুলি ছোঁড়ে পুলিস।
 
সংঘর্ষের জন্য জামায়েত শিবিরকেই দায়ি করেছে ঢাকা পুলিস। তাঁদের দাবি, স্কাউট মার্কেট, কালভার্ট রোড ও শান্তিনগর মোড়ে পুলিসের ওপর হামলা চালায় জামায়েত সমর্থকেরা। সমাবেশ পণ্ড হওয়ার প্রতিবাদে বৃহস্পতিবার দেশজুড়ে বনধের ডাক দিয়েছে বিএনপি নেতৃত্ব। আওয়ামী লিগ নেতৃত্বের অভিযোগ, গৃহযুদ্ধ বাধিয়ে গণতান্ত্রিক কাঠামো ধ্বংস করে পৃথক রাষ্ট্রব্যবস্থা কায়েমের চেষ্টা চালাচ্ছে বিএনপি নেতৃত্ব। পরপর বনধের জেরে ক্ষুব্ধ বাংলাদেশের বণিক মহল। আইন করে হরতাল-বন্ধের জন্য বুধবার অর্থমন্ত্রীর কাছে দাবি জানান তাঁরা। পরপর বনধে ক্ষুব্ধ দেশের সাধারণ মানুষও।