ভোট মিটলেও অশান্তি পিছু ছাড়ছে না বাংলাদেশের, আজও হিংসার বলি ৬

Last Updated: Monday, January 6, 2014 - 22:25

ভোট মিটলেও অশান্তি পিছু ছাড়ছে না বাংলাদেশের। আজও বাংলাদেশে হিংসায় ছজনের মৃত্যু হয়েছে। নির্বাচন বাতিলের দাবিতে আজ থেকে ফের ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি সহ ১৮ দলের জোট। বিএনপির হুঁশিয়ারি, নতুন করে ভোটের দিনক্ষণ ঘোষণা হলে তবেই থামবে আন্দোলন। শেখ হাসিনার পাল্টা হুমকি, ভোটে যারা অশান্তি করেছে, তাদের কোনওভাবেই রেয়াত করা হবে না। নির্দলীয় তদারকি সরকারের নজরদারিতে ভোট। এই দাবিতেই আন্দোলনে নামে বিএনপি সহ ১৮ দলের জোট। আর সেই আন্দোলনের আগুনেই পুড়েছে বাংলাদেশ। ফের ক্ষমতায় ফিরে তাই শেখ হাসিনা সাফ জানিয়ে দিয়েছেন, অশান্তির আগুন যারা জ্বালিয়েছে, তাদের কোনওভাবেই রেয়াত করা হবে না।

আওয়ামি লিগ নেত্রীর হুঁশিয়ারিকে অবশ্য গুরুত্ব দিতে নারাজ বিএনপি। জানিয়ে দিয়েছে আন্দোলন চলবেই। সোমবার থেকেই ফের ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে আঠেরো দলের জোট। আলোচনার রাস্তায় ফেরার ডাক দিয়েছেন শেখ হাসিনা। এরপরই ১৮ দলের জোট জানিয়েছে, নতুন করে ভোটের দিনক্ষণ ঘোষণা হলে তবেই আন্দোলন থামাবে তারা।

ভোটের দিনের হিংসা কেড়েছে ২১জনের প্রাণ। সেই তালিকা দীর্ঘ হয়েছে ভোটের পরও। সোমবারও একাধিক জেলায় সংঘর্ষ হয়েছে। রবিবার ভোট দেওয়ায় যশোরের মালোপাড়ায় বেশ কয়েকটি বাড়িতে আগুন ধরিয়ে দেয় জামাত সমর্থকরা। পিরোজপুরে আওয়ামি লিগের দফতরে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। তবে, শুধু জামাত বা বিএনপি-র বিরুদ্ধেই নয়। হামলার অভিযোগ রয়েছে আওয়ামি লিগের দিকেও। ঢাকার দোহায় আওয়ামি লিগের দুই গোষ্ঠীর সংঘর্ষে ছজনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি সামলাতে নামানো হয় রব্যাব। এলাকা থেকে বেশ কয়েকটি তাজা বোমাও উদ্ধার করেছে রব্যাব। দিনজপুরের বেশ কয়েকটি বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে।

বাংলাদেশে ভোটে হিংসার ঘটনার নিন্দা করেছে নয়াদিল্লি। গত নভেম্বর থেকে লাগাতার হিংসায় বাংলাদেশে মৃত্যু হয়েছে ১৬০জনেরও বেশি মানুষের। ফের ক্ষমতায় এসে সেই হিংসায় কি লাগাম পরাতে পারবেন শেখ হাসিনা? প্রশ্নটা এখন গোটা বাংলাদেশেরই।



First Published: Monday, January 6, 2014 - 22:25


comments powered by Disqus