শপথ নিলেন বারাক ওবামা

সরকারি শপথগ্রহণ হয়ে গিয়েছিল রবিবার। আর সোমবার লক্ষাধিক মানুষের সামনে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন বারাক হুসেন ওবামা। বাইবেলে বাঁ হাত, ডান হাত শপথ-ভঙ্গিতে উপরে তুলে ওয়াশিংটনে ক্যাপিটল প্রাসাদের ঐতিহাসিক সাদা গম্বুজের নিচে ৪৪তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন তিনি। শপথ বাক্য পাঠ করালেন দেশের প্রধান বিচারপতি জন রবার্টস।

Updated: Jan 21, 2013, 10:53 PM IST

সরকারি শপথগ্রহণ হয়ে গিয়েছেছিল রবিবার। আর সোমবার লক্ষাধিক মানুষের সামনে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন বারাক হুসেন ওবামা। বাইবেলে বাঁ হাত, ডান হাত শপথ-ভঙ্গিতে উপরে তুলে ওয়াশিংটনে ক্যাপিটল প্রাসাদের ঐতিহাসিক সাদা গম্বুজের নিচে ৪৪তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন তিনি। শপথ বাক্য পাঠ করালেন দেশের প্রধান বিচারপতি জন রবার্টস।
শপথ গ্রহণ হয়েছিল রবিবারই। তবে তা সংক্ষিপ্ত পরিসরে। আর সোমবার দেশের নাগরিকদের সামনে ফের শপথ নিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। পাশে ছিলেন স্ত্রী ও দুই কন্যা।
এরপরই দেশবাসীর প্রতি ভাষণ দেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট। দেশের গণতন্ত্র ও অর্থনীতিই যে তাঁর প্রধান লক্ষ্য তা বারবার উঠে এসেছে ওবামার সংক্ষিপ্ত ভাষণে। অভিবাসন নীতির ব্যাপক সংস্কার তাঁর অন্যতম লক্ষ্য বলেও জানিয়েছেন বারাক হুসেন ওবামা।
ভাইস প্রেসিডেন্ট জো বিডেন রবিবারই শপথ নিয়েছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে এনিয়ে সপ্তমবার এমন ঘটনা ঘটল।
মার্কিন সংবিধান অনুসারে ইনোগরেশন ডে অর্থাৎ ২০ জানুয়ারিতেই শপথ গ্রহণ করতে হয় প্রেসিডেন্টকে। কিন্তু ২০ জানুয়ারি রবিবার হওয়ায় হোয়াইট হাউসেই ওবামাকে শপথবাক্য পাঠ করান সুপ্রিম কোর্টের চিফ জাস্টিস। মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই নিয়ে সপ্তমবার এমন ঘটনা ঘটছে। ইনোগরেশন ডে রবিবার হওয়ার কারণে আনুষ্ঠানিক শপথ নেওয়ার পরে জনগণের সামনে ফের শপথ নিতে হচ্ছে প্রেসিডেন্টকে।