ঋণমুক্ত আমেরিকা গঠনের আশ্বাস দিলেন নবনির্বাচিত প্রেসিডেন্ট

Last Updated: Wednesday, November 7, 2012 - 16:23

মার্কিন মহারণে জিতে দ্বিতীয়বারের জন্য ওভাল অফিসের মসনদের দখল নিলেন বারাক হুসেইন ওবামা। জয় নিশ্চিত করেই শিকাগো লেকের ধারে ম্যাককর্মিক প্লেসে উচ্ছ্বাসে ফেটে পড়া সমর্থকদের সামনে বক্তব্য রাখেন তিনি। নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেওয়ার জন্য সকলকে অভিনন্দন জানান তিনি। তিনি বলেন, "যাঁরা ভোটে অংশ নিয়েছেন সেই সব আমেরিকাবাসীকে আমি ধন্যবাদ জানাই।"
রাজনীতির জগতে এযাবৎকালের অন্যতম বলিষ্ঠ বাগ্মী বিজয়ী ভাষণে বলেন, "প্রথমবারের ভোটার অথবা দীর্ঘ লাইনে প্রতীক্ষীয়মান ভোটার, পথে হেঁটে বেড়ানো বেকার তরুণ, যিনি ওবামার পতাকা বহন করেছেন বা রমনির, প্রত্যেকের ভূমিকাই অপরিসীম।" তবে ভোট দানের পরেও দেশের প্রতি দায়িত্ব ফুরায় না বলেও মন্তব্য করেন ওবামা। আগামী প্রজন্মকে ঋণ মুক্ত আমেরিকা উপহার দেওয়ার আশ্বাস দেন তিনি।
আমেরিকার এগিয়ে চলার পিছনে দেশবাসীর সদর্থক ভূমিকার কথা মনে করিয়ে দিয়ে তিনি বলেন আমেরিকাবাসীদের অদম্য জীবনী শক্তির জেরেই একাধিক যুদ্ধ এবং অর্থনৈতিক মন্দা কাটিয়ে মূলস্রোতে ফিরে আসার সাহস দেখাতে পেরেছে। ভবিষ্যত প্রজন্মকে ঋণ মুক্ত আমেরিকা উপহার দেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি।
কঠিন লড়াইয়ের ময়দান তৈরি করার জন্য প্রতিদ্বন্দ্বী মিট রমনি এবং ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী পল রায়ানকে অভিনন্দন জানিয়ে ওবামা বলেন, "আমরা দু`পক্ষই এই কঠিন ময়দানে লড়াই করতে নেমেছিলাম কারণ আমরা দু`পক্ষই দেশকে ভালবাসি।" সদ্য ৫২-এ পা দেওয়া আমেরিকার প্রথম কালো প্রেসিডেন্ট এদিন বলেন, আমেরিকার উন্নতির স্বার্থেই তিনি রমনির সঙ্গে কথা বলবেন।
মিশেল ওবামার প্রতি নির্ভরশীলতার কথা অকপটে স্বীকার করে প্রথা মেনেই ফার্স্ট লেডিকে কৃতজ্ঞতা জানান ওবামা। তিনি বলেন তাঁর দীর্ঘ যাত্রা সম্ভব হত না যদি ২০ বছর আগে তিনি মিশেলকে বিয়ে না করতেন। একই সঙ্গে দুই মেয়ে সাশা ও মালিয়ার ভূমিকার প্রতিও ধন্যবাদ অসম্ভব পরিবার কেন্দ্রিক আমেরিকানটি। তিনি বলেন, "আমরা সকলেই আসলে একান্নবর্তী আমেরিকান পরিবারের সদস্য যাঁরা উত্থান পতনে একসঙ্গে এক দেশ হয়ে বাঁচেন।"



First Published: Wednesday, November 7, 2012 - 16:23


comments powered by Disqus