ভোপালের বর্জ্য ফেলা হবে জার্মানিতে

Last Updated: Friday, June 8, 2012 - 20:22

অবশেষে বিষমুক্তি হতে চলেছে ভোপালের। শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রিগোষ্ঠীর এক বৈঠকে ভোপালের সাড়ে তিনশো টন বিষাক্ত বর্জ্য অন্যত্র সরিয়ে ফেলায় সবুজ সংকেত দিয়েছে। বর্জ্য ফেলা হবে জার্মানিতে। এজন্য একটি জার্মান সংস্থাকে বরাত দেওয়া হয়েছে।
পি চিদাম্বরমের সভাপতিত্বে মন্ত্রিগোষ্ঠীর এক বৈঠকের পর মধ্যপ্রদেশ সরকারে ভোপাল গ্যাস দুর্ঘটনা সংক্রান্ত দফতরের মন্ত্রী বাবুলাল গৌর জানান, এজন্য দু`সপ্তাহের মধ্যে যাবতীয় নথি জোগাড় করে চুক্তি সারতে নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, "বিষাক্ত বর্জ্য পরিবহণের জন্য ২৫ কোটি টাকা দেবে ভারত সরকার। বর্জ্য সরানোর গোটা প্রক্রিয়াটি এক বছরের মধ্যে শেষ করতে হবে।"
আঠাশ বছর আগে ১৯৮৪ সালের ২ ডিসেম্বর ভোপালে ডাও কেমিক্যালসের ইউনিয়ন কার্বাইড কারখানা থেকে বিষাক্ত মিথাইল আইসোসায়নায়েড গ্যাস ছড়িয়ে পড়ায় হাজার হাজার মানুষ ও গাবাদী পশুর মৃত্যু হয়েছিল। পঙ্গু হয়ে গিয়েছিলেন কয়েক লক্ষ মানুষ। সেই বিষক্রিয়া থেকে আজও নিষ্কৃতি পায়নি ভূপাল শহরের বিস্তীর্ণ অঞ্চল।
ভোপালে ক্ষতিগ্রস্তদের অধিকার আদায়ে লড়াই চালাচ্ছে বেশ কয়েকটি স্বেচ্ছাসেবী সংস্থা। ভোপালের বিষাক্ত বর্জ্য সরিয়ে না-ফেলায় মাসখানেক আগে সরকারকে ভর্ত্‍‍‍সনা করেছিল আদালত।



First Published: Friday, June 8, 2012 - 20:22


comments powered by Disqus