মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হল ভারতীয় বিড়ির বিক্রি ও আমদানী

Last Updated: Saturday, February 22, 2014 - 16:37

তেন্ডু পাতায় মোড়া তামাক ঠাসা হাতে বানানো খাঁটি ভারতীয় ধুম্রকাঠি বিড়ির মার্কিন দেশ ভ্রমণে আপাতত ফুলস্টপ পড়ল। মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হল খাঁটি ভারতীয় বিড়ির বিক্রি ও আমদানী। ২০০৯ সাল থেকে একটি ভারতীয় কোম্পানি বিদেশে বিড়ির সরবারহ করে।

২০০৭ সালে মার্কিন দেশে তামাকজাত দ্রব্যের বিক্রির জন্য যে নিয়ন নীতি স্থির করা হয়েছিল তার থেকে বিড়ি পৃথক বলেই এই ভারতীয় দ্রব্যের উপর নিষেধাজ্ঞা জাড়ি হয়েছে বলে জানা গেছে।

এই নিষেধাজ্ঞার ফলে সূত্রা বিড়ি রেড, সূত্রা বিড়ি মেন্থল, সূত্রা বিড়ি রেড কোন ও সূত্রা বিড়ি মেন্থল কোন আর পাওয়া যাবে না মার্কিন যুক্তরাষ্ট্রে।

বর্তমানে যে বিড়ি মার্কিন বাজারে মিলছে তা বাজেয়াপ্ত করা হবে বলে জানা গেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রাগ অ্যান্ড ফুড অ্যাডমিনিস্ট্রেসন (এফডিএ)-এর তরফ থেকে জানানো হয়েছে এই নিষেধাজ্ঞার পরেও সে দেশে বিড়ি বিক্রি করা হলে সংশ্লিষ্ট কোম্পানিকে শাস্তি পেতে হবে।

সে দেশের `The Centers for Disease Control and Prevention (সিডিএস)` তরফ থেকে জানানো হয়েছে বাজার চলতি সিগারেটের তুলনায় বিড়িতে অনেক বেশি নিকোটিন, টার ও কার্বন মনোক্সাইড থাকে। শরীরের সিগারেটের তুলনায় বিড়ির ক্ষতিকারক প্রভাব ৩ থেকে ৫ গুণ বেশি।

সিডিএস-এর এক সমীক্ষায় উঠে এসেছে মার্কিন দেশে ১.৭% মিডল স্কুলের ছাত্র-ছাত্রী ও ২% হাই স্কুলের ছাত্র-ছাত্রী বিড়ির নেশা করে।



First Published: Saturday, February 22, 2014 - 16:37


comments powered by Disqus