স্কুলে বাধ্যতামূলক কোরান পাঠের বিল পাশ পাকিস্তানে

পাকিস্তানের সরকারি স্কুলে প্রথম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত মুসলিম ছাত্রদের ক্ষেত্রে কোরান পাঠ বাধ্যতামূলক করল পাকিস্তান ন্যাশানাল অ্যাসেম্বলি।  ‘Compulsory Teaching of the Holy Quran Bill 2017’ নামক বিলটিতে প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ছাত্র ছাত্রীদের 'পবিত্র কোরানের' আরবী সংস্করণ পাঠের কথা বলা হয়েছে। আর ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর জন্য কোরানের আরবী রূপের সঙ্গে সঙ্গে সরল উর্দু অনুবাদও পাঠ্যসূচিতে রাখতে বলা হয়েছে।

Updated: Apr 20, 2017, 08:30 PM IST
স্কুলে বাধ্যতামূলক কোরান পাঠের বিল পাশ পাকিস্তানে

ওয়েব ডেস্ক: পাকিস্তানের সরকারি স্কুলে প্রথম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত মুসলিম ছাত্রদের ক্ষেত্রে কোরান পাঠ বাধ্যতামূলক করল পাকিস্তান ন্যাশানাল অ্যাসেম্বলি।  ‘Compulsory Teaching of the Holy Quran Bill 2017’ নামক বিলটিতে প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ছাত্র ছাত্রীদের 'পবিত্র কোরানের' আরবী সংস্করণ পাঠের কথা বলা হয়েছে। আর ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর জন্য কোরানের আরবী রূপের সঙ্গে সঙ্গে সরল উর্দু অনুবাদও পাঠ্যসূচিতে রাখতে বলা হয়েছে।

সংবাদে প্রকাশিত এই সিদ্ধান্তের কারণ হিসাবে উঠে আসছে দেশের মাদ্রাসাগুলির উপর থেকে নির্ভরতা কমানোর লক্ষ্য। কারণ, মাদ্রাসাগুলিতে সাধারণত বিজ্ঞান, অঙ্ক, ভাষা, সাহিত্য বাদ দিয়ে কেবল কোরনই পড়ানো হয়ে থাকে।  তবে অ্যাসেম্বলিতে বিলটি পাশ হলেও এখনও সেদেশের প্রেসিডেন্ট মামনুন হুসেন এতে সই করেননি। তাই আইন হিসাবে এখনও তা স্বীকৃত নয়।

আরও পড়ুন- প্রেম যুগলকে নগ্ন করে গ্রাম ঘোরাল 'খাপ', দেখুন ভিডিও