ইরাকে ধারাবাহিক বিস্ফোরণ, নিহত ৫৮

Last Updated: Thursday, December 22, 2011 - 19:42

মার্কিন ফৌজের প্রস্থানের চারদিনের মাথাতেই ফের রক্তাক্ত হল ইরাক। একই দিনে ১৩টি জায়গায় বিস্ফোরণ ঘটিয়ে শক্তির প্রমাণ দিল জঙ্গিরা।
বৃহস্পতিবার রাজধানী বাগদাদ ও আশপাশের এলাকায় ধারাবাহিক বিস্ফোরণে অন্তত ৫৮ জনের মৃত্যু হয়েছে। আহত শতাধিক। এই হামলা গত কয়েক মাসের মধ্যে সবথেকে ভয়াবহ বলেই মনে করা হচ্ছে। হামলার পিছনে কে রয়েছে এখনও পরিষ্কার নয়। কিন্তু যেভাবে সুপরিকল্পিত পদ্ধতিতে একইদিনে ১৩টি জায়গায় বিস্ফোরণ ঘটানো হয়েছে তার থেকে এর পিছনে আল কায়েদার হাত রয়েছে বলেই অনুমান করা হচ্ছে।

অন্য দিকে নতুন করে নাশকতার পরই ইরাক সরকারের শীর্ষ পর্যায়ে মুসলিম শিয়া-সুন্নি ও কুর্দদের মধ্যে নতুন জাতিগত মেরুকরণ দেখা দিয়েছে। নাশকতায় মদত দেওয়ার অভিযোগে ইরাকের সুন্নি ভাইস প্রেসিডেন্ট তারেক আল হাশেমির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ইরাক সরকার। এ ঘটনার প্রতিবাদে সুন্নিদের রাজনৈতিক জোট আল ইরাকিয়ার পার্লামেন্ট সদস্যরা আইনসভার অধিবেশন বর্জন করছে। তারা শিয়া প্রধানমন্ত্রী নুরি আল মালিকির বিরুদ্ধে ক্ষমতা কুক্ষিগত করার অভিযোগ তুলেছে। ভাইস প্রেসিডেন্ট হাশেমি তার বিরুদ্ধে আনা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন। তিনি এখন স্বায়ত্বশাসিত ইরাকি কুর্দিস্তানের রাজধানী ইবরিলে আঞ্চলিক কুর্দ সরকারের আশ্রয়ে আছেন।



First Published: Thursday, December 22, 2011 - 19:42


comments powered by Disqus