পাকিস্তানে মুক্ত লাদেনের দেহরক্ষী?

ওসামা বিন লাদেনের ব্যক্তিগত দেহরক্ষীকে কি মুক্তি দিয়েছে পাকিস্তান? একটি মিডিয়া রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। লাদেনের দেহরক্ষী আমিন অল হককে তিন বছর আগে লাহোরে গ্রেফতার করেছিল পাক গোয়েন্দা সংস্থা আইএসআই। পরে তাকে পুলিসের হাতে তুলে দেওয়া হয়। পেশাওয়ারের এক সূত্রকে উদ্ধৃত করে দ্য টেলিগ্রাফ জানিয়েছে,এমাসের গোড়াতেই আমিন অল হককে মুক্তি দেওয়া হয়েছে।

Updated: Sep 30, 2011, 08:43 PM IST

ওসামা বিন লাদেনের ব্যক্তিগত দেহরক্ষীকে কি মুক্তি দিয়েছে পাকিস্তান? একটি মিডিয়া রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। লাদেনের দেহরক্ষী আমিন অল হককে তিন বছর আগে লাহোরে গ্রেফতার করেছিল পাক গোয়েন্দা সংস্থা আইএসআই। পরে তাকে পুলিসের হাতে তুলে দেওয়া হয়। পেশাওয়ারের এক সূত্রকে উদ্ধৃত করে দ্য টেলিগ্রাফ জানিয়েছে,এমাসের গোড়াতেই আমিন অল হককে মুক্তি দেওয়া হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্যক্তির দাবি,আমিন অল হকের সঙ্গে ওসামা বিন লাদেনের কোনও যোগসূত্র পায়নি পাকিস্তানের পুলিস। তথ্যপ্রমাণের অভাবে তাই তাকে ছেড়ে দেওয়া হয়েছে।
২০০১ সালে লাদেনের সঙ্গে আফগানিস্তান থেকে পালিয়ে গিয়েছিল আমিন অল হক। পরবর্তীকালে সে আল কায়দার প্রধান আর্থিক উপদেষ্টা হয় । ৫১ বছর বয়সী ওই জঙ্গি বহু বছর আফগানিস্তানে কাটিয়েছে । আটের দশকে সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে জিহাদে অংশ নিয়েছে আমিন অল হক । ১৯৯৬ সালে ওসামা বিন লাদেনকে আফগানিস্তানে আসার অনুরোধ জানাতে সুদানে গিয়েছিল একটি প্রতিনিধি দল । আমিন অল হক ওই দলে ছিল । সেপ্টেম্বর সন্ত্রাসের পর আমিন অল হকের সম্পত্তি বাজেয়াপ্ত করে দেয় মার্কিন যুক্তরাষ্ট্র।