বোকো হারামের তাণ্ডবে মানচিত্র থেকে 'মুছে গেল' নাইজেরিয়ার শহর বাগা

বোকো হারাম জঙ্গি তাণ্ডবে নাইজেরিয়া ও নিজারে দিনদিন বাড়ছে উদ্বাস্তুর সংখ্যা। গত সপ্তাহে বাগাতে বোকো হারেমের জঙ্গি হানায় ঠিক কতজন মানুষ প্রাণ হারিয়েছেন এখনও তার কোনও সঠিক তথ্য পাওয়া যায়নি। কিছু সূত্রে খবর, প্রাণ হারিয়েছেন ২,০০০-এরও বেশি মানুষ।

Updated By: Jan 15, 2015, 03:27 PM IST
বোকো হারামের তাণ্ডবে মানচিত্র থেকে 'মুছে গেল' নাইজেরিয়ার শহর বাগা

 

নাইজেরিয়া: বোকো হারাম জঙ্গি তাণ্ডবে নাইজেরিয়া ও নিজারে দিনদিন বাড়ছে উদ্বাস্তুর সংখ্যা। গত সপ্তাহে বাগাতে বোকো হারেমের জঙ্গি হানায় ঠিক কতজন মানুষ প্রাণ হারিয়েছেন এখনও তার কোনও সঠিক তথ্য পাওয়া যায়নি। কিছু সূত্রে খবর, প্রাণ হারিয়েছেন ২,০০০-এরও বেশি মানুষ।

অ্যামেনেস্টি ইন্টারন্যাশনল বাগা ও ডোরোন বাগার একটি উপগ্রহ চিত্র প্রকাশ করে দেখিয়েছে যে এই অঞ্চলে বোকো হারেমের তাণ্ডব এতটাই প্রকট যে 'মানচিত্র থেকে ধুয়ে গেছে' শহর। আকাশ থেকে দুটি ছবি তোলা হয়েছে। একটি বোকো হারামের আক্রমণের ঠিক আগের দিন, এবং আর একটি বোকো হারামের আক্রমণের ঠিক ৪দিন পরের। প্রথম ছবিটিতে যেখানে যেখানে ঘর-বাড়ি বা বড় বড় ব্যবসাকেন্দ্র ছিল দ্বিতীয় ছবিতে সেখানে শুধুই ধ্বংসস্তূপ। ৩,৭০০ -এর বেশি ঘর-বাড়ি বা স্থাপত্যকে গুঁড়িয়ে দিয়েছে এই ইসলামিক জঙ্গি গোষ্ঠী।  

১৬টি ছোট বড় টাউন ধূলিসাৎ। ২০,০০০-এরও বেশি মানুষ ঘর ছাড়া। অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে বোকো হারাম জঙ্গিরা সন্তান প্রসবকালে এক মহিলাকেও খুন করেছে।  

 

.