বস্টন বিস্ফোরণে প্রেসার কুকার, তদন্তে এফবিআই

Last Updated: Wednesday, April 17, 2013 - 11:48

বোস্টনে সন্ত্রাসবাদী হামলার ঘটনায় এখনও পর্যন্ত সুনির্দিষ্ট কোনও তথ্যপ্রমাণ হাতে পায়নি মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। মার্কিন সংবাদমাধ্যমে খবর, বিস্ফোরণের সঙ্গে সৌদি আরবের বাসিন্দা এক যুবককে জিজ্ঞাসাবাদ করেছেন গোয়েন্দারা। এক বিদেশি কৃষ্ণাঙ্গও সন্দেহের তালিকায় রয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম। যদিও, এখনও কাউকে গ্রেফতার করা হয়নি বলে জানিয়ে দিয়েছে এফবিআই। বিস্ফোরণে প্রেসার কুকার বম্ব ব্যবহৃত হয়েছিল বলে গোয়েন্দাদের সন্দেহ।  
কোনও সন্ত্রাসবাদী সংগঠন এখনও পর্যন্ত বোস্টন ম্যারাথনে বিস্ফোরণের দায় স্বীকার করেনি। ঘটনার সঙ্গে  আল-কায়েদার মতো বিদেশি জঙ্গি গোষ্ঠীর যোগাযোগ রয়েছে নাকি  আমেরিকার মাটিতে হামলার ছক হয়েছে, তা গোয়েন্দাদের কাছে এখনও স্পষ্ট নয়। বিস্ফোরণের পর ঘটনাস্থল থেকে দশ কিলোমিটার দূরে রিভেরে এলাকায় একটি বহুতলে পুলিস তল্লাসি চালায় বলে খবর। বিস্ফোরণে আহত  বছর কুড়ির এক সৌদি যুবক ওই বহুতলের ছ-তলায় থাকতেন বলে জানা গেছে। ছাত্র-ভিসা নিয়ে তিনি আমেরিকায় এসেছিলেন। বিস্ফোরণে জখম হয়ে বর্তমানে ওই যুবক হাসপাতালে ভর্তি। বোস্টন বিস্ফোরণের সঙ্গে তাঁর যোগাযোগ থাকতে পারে বলে মার্কিন সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়। বিদেশি উচ্চারণে কথা বলা এক সন্দেহভাজন কৃষ্ণাঙ্গ ব্যক্তির খোঁজ চলছে বলেও খবর। বিস্ফোরণের মিনিট পাঁচেক আগে কালো ব্যাগ কাঁধে ওই ব্যক্তিকে নাকি ঘটনাস্থলে দেখা যায়। যদিও, কোনওটিরই সত্যতা স্বীকার করেনি এফবিআই।
এই মুহূর্তে ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ থেকে তথ্যপ্রমাণ সংগ্রহের চেষ্টা চালাচ্ছেন গোয়েন্দারা। চালু করা হয়েছে বিশেষ হটলাইন। সাধারণ মানুষের কাছে যদি কোনও তথ্য বা ছবি থাকে, তা হটলাইন মারফত্‍ তদন্তকারীদের জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।
তদন্তের প্রয়োজনে পুলিস বিস্ফোরণস্থল ঘিরে রাখলেও শহরের অন্যান্য অংশে যানচলাচল স্বাভাবিক রয়েছে। চাপা আতঙ্ক বুকে নিয়েই মঙ্গলবার সকালে পথে নামেন বোস্টনের বাসিন্দারা। সন্ত্রাসবাদী হামলার পরই একাধিক মার্কিন শেয়ার সূচকের পতন ঘটে। বিস্ফোরণে নিহতদের স্মরণে নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে নীরবতা পালন করা হয়।



First Published: Wednesday, April 17, 2013 - 11:48


comments powered by Disqus