সিসিটিভি ফুটেজে সনাক্ত বস্টন বিস্ফোরণের সন্দেহভাজন, দাবি গোয়েন্দাদের

Last Updated: Thursday, April 18, 2013 - 09:07

বস্টন বিস্ফোরণের এক অভিযুক্তকে চিহ্নিত করা গেছে বলে দাবি করলেন মার্কিন গোয়েন্দারা। বিস্ফোরণস্থল লাগোয়া একটি দোকানের সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে অভিযুক্তকে চিহ্নিত করা গেছে বলে দাবি এফবিআইয়ের। বিস্ফোরণে প্রেসারকুকার ব্যবহার করা হয়েছিল বলে প্রাথমিক তদন্তের পর জানতে পেরেছে এফবিআই। এদিকে, বস্টনবাসীর পাশে দাঁড়াতে আজই সেই শহরে পৌঁছচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
বস্টনে জোড়া বিস্ফোরণের ২৪ ঘণ্টার মধ্যেই বিস্ফোরকের প্রকৃতি নির্ধারণে সক্ষম হলেন মার্কিন গোয়েন্দারা। বুধবার মার্কিন হোমল্যান্ড সিকিওরিটি বিভাগ এবং এফবিআইয়ের যৌথ উদ্যোগে বিশেষ বুলেটিন প্রকাশ করা হয়।
তদন্তকারীরা জানিয়েছেন, এক দশমিক ছয় গ্যালন ক্ষমতাসম্পন্ন দুটি প্রেসারকুকারে বিস্ফোরক বোঝাই করা হয়েছিল একটি প্রেসার কুকারে বিস্ফোরকের সঙ্গে ধাতব পাত এবং বল বিয়ারিং রাখা হয়েছিল অন্য প্রেসার কুকারে বিস্ফোরকের সঙ্গে ছিল পেরেক দুটি কালো ব্যাগে প্রেসারকুকারগুলিতে ভরে ঘটনাস্থলে রাখা হয়েছিল।
বিস্ফোরণ ঘটাতে ইলেকট্রনিক সার্কিট এবং ব্যাটারি ব্যবহারের প্রমাণ মিলেছে।
ঠিক কীভাবে বোমাদুটি তৈরি করা হয়েছিল তা জানতে ভার্জিনিয়ার কোয়ান্টিকোয় ফরেনসিক গবেষণাগারে বিস্তারিক পরীক্ষা চালাবেন বিশেষজ্ঞরা। বস্টন বিস্ফোরণে আহত ১৭০জনেরও বেশি মানুষ এখন শহরের বিভিন্ন হাসপাতালে চিকিত্সাধীন। অধিকাংশেরই আঘাত গুরুতর। প্রাণ বাঁচাতে অনেকেরই হাত অথবা পা কেটে বাদ দিতে হয়েছে বলে জানিয়েছেন চিকিত্সকরা।
 
 



First Published: Thursday, April 18, 2013 - 09:07


comments powered by Disqus