শ্বাসকষ্টে ভুগছেন শাভেজ

Last Updated: Friday, February 22, 2013 - 16:48

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ এখনও শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছেন। শুক্রবার ভেনেজুয়েলার সরকারের সূত্রে এই খবর জানানো হয়েছে। প্রসঙ্গত, ক্যানসারে আক্রান্ত শাভেজ কিউবাতে অপরেশন ও চিকিৎসার দু`মাস ছলেন। গত সপ্তাহেই দেশে ফিরেছেন তিনি।
গত বছরের অক্টোবরে ষষ্ঠ বারের জন্য ভেনেজুয়েলার প্রেসিডেন্ট পদে পুনঃনির্বাচিত হয়েছেন শাভেজ। এই বছরের ১০ জানুয়ারিতে ৫৮ বছর বয়সের এই বামপন্থী নেতার শপথ গ্রহণ অনুষ্ঠান ছিল। কিন্তু রাষ্ট্রনেতার শারীরিক অসুস্থতার কারণে সে দেশের শীর্ষ আদালত অনির্দিষ্টকালের জন্য শপথগ্রহণ অনুষ্ঠানটি স্থগিত রাখার নির্দেশ দিয়েছে। এ বিষয়ে বিরোধীরাও কোন আপত্তি জানায়নি।
ক্যানসারে আক্রান্ত হওয়ার পরেই প্রেসেডেন্টের দায়িত্ব শাভেজ আর সামলাতে পারবেন কিনা তা নিয়ে বিশ্ব জুড়ে জল্পনা সৃষ্টি হয়েছিল। ভেনেজুয়েলার সরকারের পক্ষ পুরো বিষয়টি নিয়ে চরম গোপনীয়তা অবলম্বন করা হয়। আজকে সরকারের তরফ থেকেই শাভেজের অসুস্থতা নিয়ে খবর দেওয়া পুরনো জল্পনা নতুন করে উসকে দিল।
ভেনেজুয়েলার সংবিধান অনুযায়ী কর্তব্যরত অবস্থায় কোনও প্রেসিডেন্ট যদি তাঁর পদ থেকে সরে দাঁড়ান অথবা তাঁর মৃত্যু হয়, তাহলে এই ঘটনার ৩০ দিনের মধ্যে নতুন করে নির্বাচন হবে। কিউবাতে চিকিৎসা করাতে যাওয়ার আগে শাভেজ নিজেই জানিয়ে গিয়েছিলেন প্রয়োজন হলে ভেনেজুয়েলার ভাইস প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো তাঁর বদলি হিসাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।



First Published: Friday, February 22, 2013 - 16:48


comments powered by Disqus