অরুণাচল প্রদেশের ৬ জায়গার নামকরণ করল চিন!

অরুণাচল প্রদেশে বৌদ্ধ ধর্মগুরু দলাই লামার সফরকে ঘিরে ফের বিতর্ক ছড়াল চিন। এবার অরুণাচল প্রদেশের অধিনে থাকা ৬টি জায়গার নতুন নামকরণ করল চিন। অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বত বলে বারবার দাবি করে চলেছে তারা।

Updated: Apr 19, 2017, 06:43 PM IST
অরুণাচল প্রদেশের ৬ জায়গার নামকরণ করল চিন!

ওয়েব ডেস্ক : অরুণাচল প্রদেশে বৌদ্ধ ধর্মগুরু দলাই লামার সফরকে ঘিরে ফের বিতর্ক ছড়াল চিন। এবার অরুণাচল প্রদেশের অধিনে থাকা ৬টি জায়গার নতুন নামকরণ করল চিন। অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বত বলে বারবার দাবি করে চলেছে তারা।

আরও পড়ুন- অস্ট্রেলিয়ার নয়া ভিসা নীতিতে বিপাকে ভারতীয়রা

প্রসঙ্গত, গত ১৪ এপ্রিল চিনের তরফে জানানো হয় তারা দক্ষিণ তিব্বতের কয়েকটি অঞ্চলকে তাদের ভাষায় নামকরণ করেছে। জ্ঞানলিং, মিলা রি, কইডেনগার্বো রি, মেইনকুকা, বুমো লা ও নামকাপুব রি। এই ৬টি অঞ্চলই ভারতের অরুণাচল প্রদেশে রাজ্যের অংশ। সেই এলাকাগুলিরই নতুন করে নামকরণ করেছে চিন।

ভারত-চিন সীমান্তে ৩ হাজার ৪৮৮ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে সমস্যা। দুই দেশের মধ্যে এই সমস্যা সমাধানের জন্য ১৯টি বৈঠক হয়েছে। তবুও, সেই সমস্যার সমাধান হয়নি। বিশেষ করে ১৯৬২ সালের ভারত-চিন যুদ্ধের সময় চিনের পক্ষ থেকে জোর করে যে এলাকাটি দখল করে নেওয়া হয়েছিল বলে দাবি ভারতের সেই 'আকসাই চিন' নিয়েই রয়েছে প্রধান সমস্যা।