হাইড্রোজেন পারক্সাইডে ডোবানো, ৪৬ বছরের পুরনো ৩০ হাজার টন বিষাক্ত চিকেন ফিট উদ্ধার চিনে

চিকেন ফিট। অর্থাত্‍ মুরগির পায়ের পাতা। চিনে অত্যন্ত জনপ্রিয় খাবার। কিন্তু সেই খাবার থেকেই হতে পারে বিষক্রিয়া। হাইড্রোজেন পারক্সাইডের মতো বিষাক্ত রাসায়নিকে দ্রবীভূত ৩০,০০০ টন চিকেন ফিট উদ্ধার হল চিনে।

Updated: Aug 27, 2014, 08:52 PM IST
হাইড্রোজেন পারক্সাইডে ডোবানো, ৪৬ বছরের পুরনো ৩০ হাজার টন বিষাক্ত চিকেন ফিট উদ্ধার চিনে

ওয়েব ডেস্ক: চিকেন ফিট। অর্থাত্‍ মুরগির পায়ের পাতা। চিনে অত্যন্ত জনপ্রিয় খাবার। কিন্তু সেই খাবার থেকেই হতে পারে বিষক্রিয়া। হাইড্রোজেন পারক্সাইডের মতো বিষাক্ত রাসায়নিকে দ্রবীভূত ৩০,০০০ টন চিকেন ফিট উদ্ধার হল চিনে।

পাচারচক্রে যুক্ত সন্দেহে মোট ৩৮ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে ১১ জনকে মূল পান্ডা হিসেবে সন্দেহ করা হচ্ছে। মুরগির পায়ের পাতা স্টেরিলাইজ ও ব্লিচ করতে বর্ণহীন বিষাক্ত হাইড্রোজেন পারক্সাইড ব্যবহার করা হয়। হাইড্রোজেন পারক্সাইড শরীরে গেলে বমি, পেটের অসুখ হতে পারে। চিকেন ফিট পরিষ্কার করতে ও সাদা দেখাতে এই রাসায়নিক ব্যবহার করা হয়।

পূর্ব চিনের ঝেইজ্যাঙ্গে ইয়োঙ্গিজা কাউন্টিতে তদন্ত চালিয়ে জানা গিয়েছে জিয়াংসু, আনহুই, হেনান ও গুয়াংডঙ্গের মোট ৯টি কারখানায় হাইড্রোজেন পারক্সাইড ব্যবহার করা হত। সারা পৃথিবীতে জনপ্রিয় চাইনিজ খাবারের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠেছে। এর আগে ২০১৩ সালের জুলাই মাসেও ২০ টন ফ্রোজেন চিকেন ফিট উদ্ধার হয়। এর মধ্যে কয়েকটি ফিট ৪৬ বছরের পুরনো ছিল।