মিশেল ওবামাকে গ্ল্যামরে টেক্কা দিতে বিশ্ব সফরে চিনের ফার্স্ট লেডি

Last Updated: Wednesday, March 27, 2013 - 19:51

রাশিয়া দিয়ে সফর শুরু। তারপর আফ্রিকার বিভিন্ন দেশ। প্রেসিডেন্ট হওয়ার পরে এই প্রথম সফরে বেরিয়েছেন গণপ্রজাতন্ত্রী চিনের নতুন প্রেসিডেন্ট জি লিংপিং।
রাজনৈতিক বিষয়ের সঙ্গেই এই সফরে আলোচনার কেন্দ্রে উঠে এসেছেন চিনের ফার্স্ট লেডি পেং লিউয়ান। এই প্রথম বার চিনের ফার্স্ট লেডির ফ্যাশন স্টেটমেন্ট আলোচনার কেন্দ্রে। 
মস্কো বিমানবন্দরে নামার সময় থেকে গোটা দুনিয়ার নজর তাঁর দিকে। কূটনীতির জগতে এই গ্ল্যামার দূরস্ত ফার্স্ট লেডিই হাজির চিনের সাংস্কৃতির রাষ্ট্রদূত হিসেবে।
নতুন ফার্স্ট লেডির স্টাইল আর গ্ল্যামারের প্রশংসায় ভরে গিয়েছে চিনের ব্লগ এবং সোশাল নেটওয়ার্কিং সাইটগুলিও। ডিজাইনার ওভারকোট আর ফ্যাশনদুরস্ত চামড়ার হাত ব্যাগের জন্য কটাক্ষও শুরু হয়েছে দেশ বিদেশের মিডিয়ায়।
পেং লিউয়ান চিনের বিনোদন দুনিয়ায় অতি পরিচিত নাম। ফার্স্ট লেডি হওয়ার আগে তিনি ছিলেন সরকারি টেলিভিশন চ্যানেলের সঙ্গে যুক্ত প্রথম সারির গায়িকা। লোকসংগীতের সঙ্গে যিনি পারদর্শী ফিউশন মিউজিকেও। যাঁর পারফর্ম্যান্স নজর কেড়েছিল বেজিং অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানেও। অনেকেই ভেবেছিলেন ফার্স্ট লেডি হওয়ার পর হয়তো সেই গ্ল্যামার দুনিয়াকে বিদায় জানাবেন লি ইউয়ান। কিন্তু প্রথম বিদেশ সফরেই পরিষ্কার, ফার্স্ট লেডি অন্তত সেই পথে হাঁটছেন না। বরং আপাতত তাঁর গ্ল্যামারও অস্ত্র চৈনিক কূটনীতির। দুনিয়া তো বদলাচ্ছে।



First Published: Wednesday, March 27, 2013 - 19:51


comments powered by Disqus