২০১৬ সালে এইচ-ওয়ানবি ভিসা প্রাপ্তিতে প্রথম স্থানে কগনিজেন্ট

Updated By: Aug 4, 2017, 11:04 PM IST
২০১৬ সালে এইচ-ওয়ানবি ভিসা প্রাপ্তিতে প্রথম স্থানে কগনিজেন্ট

ওয়েব ডেস্ক: 'এইচ-ওয়ানবি' ভিসা অনুমোদনের ক্ষেত্রে ট্রাম্প প্রশাসনের 'কঠোর কাটছাঁটে'র খবর সামনে আসতেই বিশ্বের তথ্যপ্রযুক্তি দুনিয়া শঙ্কিত হয়েছে। কিন্তু জানেন কি, ২০১৬ সালে 'এইচ-ওয়ানবি' ভিসা মঞ্জুরির পরিসংখ্যানটা ঠিক কেমন?

বিভিন্ন সংস্থার তরফে প্রায় ৪ হাজার  'এইচ-ওয়ানবি' ভিসার আবেদন জমা পড়েছিল মার্কিন প্রশাসনের কাছে। আর এর মধ্যে সবচেয়ে বেশি ভিসা পেয়েছে 'কগনিজেন্ট', সংখ্যাটি হল-২১ হাজার। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে 'ইনফোসিস', ২০১৬ সালে মোট ১২,৭০০ ভিসা মঞ্জুর হয়েছে এই সংস্থাটির। আর ১১ হাজার ভিসা পেয়ে তৃতীয় স্থানে রয়েছে 'টিসিএস'। শুধু ভিসা মঞ্জুরির সংখ্যাই নয়, আরও একটি তথ্য সামনে এসেছে এই সূত্রে। জানা যাচ্ছে, গড় হিসাবে 'এইচ-ওয়ানবি' ভিসায় নিয়োগ করা সংস্থাগুলির মধ্যে সবচেয়ে বেশি বেতন দেয় 'অ্যাপেল'।

প্রসঙ্গত, ২০১৭ সালের প্রথম দিকে ডোনাল্ড ট্রাম্প মার্কিন রাষ্ট্রপতির কুর্সিতে বসার পর থেকে আমেরিকার অভিবাসন নীতি নিয়ে নতুন করে ভাবা শুরু করেছে সেদেশের সরকার। বিভিন্ন দেশের উপর 'ট্র্যাভেল ব্যান' যেমন আরোপ করা হয়েছে তেমনই এই গোটা পর্বে আলোচনার শীর্ষে চলে এসেছে 'এইচ-ওয়ানবি' ভিসা। এই ভিসার উপর ভর্সা করেই মূলত ভিন দেশের কর্মীরা (পড়ুন, অধিকাংশ তথ্য-প্রযুক্তি কর্মীরা) পাড়ি জমায় মার্কিন দেশে।

.