আজ মঙ্গলের মাটিতে হাঁটবে কিউরিওসিটি

আজই মঙ্গলের মাটিতে প্রথমবার পরীক্ষামূলক ভাবে চলাচল করবে কিউরিওসিটি। মিশন ম্যানেজাররা জানিয়েছেন, এক টন ওজনের পরমাণু শক্তি সমৃদ্ধ যানটিকে মাত্র তিরিশ মিনিটের জন্য চালানো হবে। নাসার কন্ট্রোল রুম থেকে পুরো বিষয়টি নিয়ন্ত্রণ করা হবে।

Updated By: Aug 22, 2012, 10:17 AM IST

আজই মঙ্গলের মাটিতে প্রথমবার পরীক্ষামূলক ভাবে চলাচল করবে কিউরিওসিটি। মিশন ম্যানেজাররা জানিয়েছেন, এক টন ওজনের পরমাণু শক্তি সমৃদ্ধ যানটিকে মাত্র তিরিশ মিনিটের জন্য চালানো হবে। নাসার কন্ট্রোল রুম থেকে পুরো বিষয়টি নিয়ন্ত্রণ করা হবে। এই পরীক্ষায় সফল হলে আজই ফের কিউরিওসিটিকে আরও একটু চালানোর পরিকল্পণা রয়েছে বিজ্ঞানীদের।
গত ছয়ই অগাস্ট যে গেল ক্রেটারে অবতরণ করেছিল কিউরিওসিটি, তার থেকে ১০ ফুট দূরত্বে গিয়ে, ফের ১৮০ ডিগ্রি ঘুরে, নিজের আগের জায়গায় ফিরে আসবে সে। তবে উইন্ড সেনসরটি বিকল হয়ে যাওয়ায় কিছুটা সমস্যায় পড়েছেন গবেষকরা। কারণ কন্ট্রোল রুমে বসে আর তাঁরা এখন মঙ্গল গ্রহে বাতাসের গতিবেগ মাপতে পারবেন না। ফলে কিউরিওসিটিকে নিয়ন্ত্রণ করাও তখন বেশ কঠিন কাজ হবে বলে অনেকে মনে করছেন।
যদিও নাসা সেই চ্যালেঞ্জ নিতে তৈরি বলেই দাবি মিশন ম্যানেজারদের। নাসার বৈজ্ঞানিকদের আসল লক্ষ্য হল ছয় চাকার যানটিকে পাঁচ কিলোমিটার কোনও চড়াই পথে চালানো। তবেই হয়তো লাল গ্রহে যে প্রাণের অস্তিত্বের অনুসন্ধানে গিয়েছে কিউরিওসিটি, তা হয়তো ক্রমশ সফল হবে।

.