কুচকাওয়াজ ছেড়ে নাচের ছন্দ সেনাদের পায়ে, চলছে মহড়া

দুই কোরিয়ার সীমান্তে এখন অন্য ছবি। গোলাগুলির বিকট শব্দের বদলে কান পাতলে এখন শোনা যাচ্ছে গানের সুর। কুচকাওয়াজ ছেড়ে নাচের ছন্দ সেনাদের পায়ে। সৌজন্যে দক্ষিণ কোরিয়ার সেনা বাহিনী। সেখানে চলছে নাচের মহড়া।

Updated By: Jul 18, 2016, 11:58 PM IST
কুচকাওয়াজ ছেড়ে নাচের ছন্দ সেনাদের পায়ে, চলছে মহড়া

ব্যুরো:দুই কোরিয়ার সীমান্তে এখন অন্য ছবি। গোলাগুলির বিকট শব্দের বদলে কান পাতলে এখন শোনা যাচ্ছে গানের সুর। কুচকাওয়াজ ছেড়ে নাচের ছন্দ সেনাদের পায়ে। সৌজন্যে দক্ষিণ কোরিয়ার সেনা বাহিনী। সেখানে চলছে নাচের মহড়া।

হামলার ক্ষত গায়ে নিয়ে স্তব্ধ নিস, ট্রাকচালক বৌলেলের ছবি প্রকাশ পুলিসের

বেয়নেটের সঙ্গে গোলাপের যুদ্ধ যুগ যুগের। এ লড়াই শান্তি আর অশান্তির। হিংসা আর শত্রুতাকে পরাজিত করে ভালোবাসাকে প্রতিষ্ঠা করার এই লড়াই।
তাই বন্দুকের সঙ্গে ভাব নেই গোলাপের, ভাব নেই গানের সুরের, অর্কেস্ট্রা বা ব্যালেতো কখনই নয়। তবে এ ভাবনাটাই বদলে দিলেন দক্ষিণ কোরিয়ার সেনা জওয়ানরা। বন্দুক আর ভারি বুট ছেড়ে তারা পা গলালেন ব্যালের জুতোয়।  

উত্তর আর দক্ষিণ কোরিয়ার মাঝের এই পাজু সীমান্তে সব সময়ই অস্ত্রের দাপাদাপি। সেখানের এখন পুরো উল্টো ছবি। সেনাদের নাচ শিখাতে এসেছেন কোরিয়ান ন্যাশনাল ব্যালের এক ব্যালেরিনা। সেনাদের নাচ শিখাতে পেরে খুশি তিনিও। সেনা কর্তাদের আশা ব্যালে নাচ সেনাদের শারীরিক সক্ষমতা আরও বাড়াবে। সেই সঙ্গে মনও খুশি থাকবে তাদের। তবে শুধু নাচ শিখেই থামছেন না । বছরের শেষে একটি অনুষ্ঠান মঞ্চস্থ কবরেন তাঁরা। 

.