বাংলাদেশের এই শহর পৃথিবীর 'জঘন্যতম' শহরগুলোর একটি

Updated By: Nov 7, 2016, 08:45 PM IST
বাংলাদেশের এই শহর পৃথিবীর 'জঘন্যতম' শহরগুলোর একটি

 

ওয়েব ডেস্ক: মানুষের বসবাসের একেবারে অযোগ্য শহরগুলোর মধ্যে বাংলাদেশের এই শহর সারা বিশ্বের ১০০টি 'জঘন্যতম' শহরের মধ্যে একটি। 'জঘন্যতম' শহরের তালিকায় পৃথিবীর প্রথম দশ শহরগুলোর মধ্যেই রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। দ্য ইকনমিস্ট ইন্টেলিজেন্স উইনিটের একটি প্রতিবেদনে পৃথিবীর 'জঘন্যতম' শহরগুলোর তালিকায় বাংলাদেশের রাজধানীকে ৪ নম্বরে রাখা হয়েছে। 

 

সারা বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন প্রান্তের ১৪০টি শহরের মধ্যে একটি গবেষণা চালায় দ্য ইকনমিস্ট ইন্টেলিজেন্সের উইনিট। জীবন অতিবাহিত করতে হলে একটি শহরে কী কী বিষয় থাকা উচিত, আর সেই বিষয়গুলো ওই শহরগুলোতে আছে কি না, তা যাচাই করেই বিশ্বের বিভিন্ন শহরকে একশো'র মধ্যে নম্বর দিয়েছে দ্য ইকনমিস্ট ইন্টেলিজেন্স উইনিট। সেখানে যেমন ছিল শহরের অর্থনৈতিক পরিকাঠামোর বিষয়টি, তেমনই ছিল পরিবেশও। পশ্চিমী বিশ্বের দেশগুলোর ক্ষেত্রে সন্ত্রাসের বিষয়টিকেও মাথায় রাখা হয়েছিল।   

 

বাংলাদেশের রাজধানী যেমন রয়েছে, তেমনি এই 'জঘন্যতম' শহরের তালিকায় ৬ নম্বরে স্থান পেয়েছে পাকিস্তানের করাচিও। একে রয়েছে সিরিয়ার রাজধানী দামাসকাস। বাংলাদেশের ঢাকায় হোলে আর্টিসানে সন্ত্রাস হামলার বিষয়টিও এখানে প্রাধান্য পেয়েছে, এছাড়াও দূষণের বিষয়টিতেও আশাঙ্কাজনক জায়গায় ঢাকা।       

 

তথ্য সূত্র-tribune.com

.