জেরুজালেমকেই ইজারায়েলের রাজধানী স্বীকৃতি দিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প

সৌদি আরবের তরফে কিং সলোমনের বক্তব্য, এমন কোনও পদক্ষেপ বিশ্বজুড়ে মুসলিমদের উত্তেজিত করে তুলতে পারে। বিঘ্নিত হবে শান্তিপ্রক্রিয়া। ইজরায়েল ও প্যালেস্টিনিয়দের মধ্যে বহুযুগ ধরে বিতর্কের নাম জেরুজালেম।

Updated: Dec 6, 2017, 12:25 PM IST
জেরুজালেমকেই ইজারায়েলের রাজধানী স্বীকৃতি দিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: আরব দুনিয়ায় নয়া ঝড়ের ইঙ্গিত। সৌজন্যে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইজরায়েলে মার্কিন দূতাবাস তেল আভিভ থেকে জেরুজালেমে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়ে এই বিতর্ক। পাশাপাশি ইজরায়েলের রাজধানী হিসাবে জেরুজালেমকে স্বীকৃতি দিচ্ছে ট্রাম্প প্রশাসন। এনিয়ে ক্রমেই চড়ছে আশঙ্কার পারদ।

আরও পড়ুন- ট্রাম্পের অভিবাসন নিষেধাজ্ঞায় মার্কিন সুপ্রিম কোর্টের শিলমোহর

সৌদি আরবের তরফে কিং সলোমনের বক্তব্য, এমন কোনও পদক্ষেপ বিশ্বজুড়ে মুসলিমদের উত্তেজিত করে তুলতে পারে। বিঘ্নিত হবে শান্তিপ্রক্রিয়া। ইজরায়েল ও প্যালেস্টিনিয়দের মধ্যে বহুযুগ ধরে বিতর্কের নাম জেরুজালেম। ইজরায়েলিদের তরফে বরাবর জেরুজালেমকে তাঁদের রাজধানী হিসেবে দেখানো হয়েছে। প্যালেস্তাইনও পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যত রাজ্যের রাজধানী হিসেবে দাবি করে এসেছে। এই অবস্থায় তেল আভিভ থেকে  মার্কিন দূতাবাস স্থানান্তরের অর্থ, জেরুজালেমকেই ইজরায়েলের রাজধানী আখ্যা দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইতিমধ্যে ডোনাল্ড ট্রাম্প বিষয়টি জানিয়েছেন, প্যালেস্তাইন ও জর্ডনকেও। কিন্তু কবে সরানো হবে, সেই সময় বেঁধে দেওয়া হয়নি। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার-পর্বে দূতাবাস স্থানান্তরের কথা দিয়েছিলেন ট্রাম্প। 

আরও পড়ুন- জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতি আগামী সপ্তাহেই! 

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close