পাকিস্তানে ড্রোন হামলা বন্ধ করছে না আমেরিকা

Last Updated: Saturday, April 14, 2012 - 18:04

পাক-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্কের চাপানউতরের মধ্যেই পাক ভূখণ্ডে ড্রোন হামলা আপাতত বন্ধ করা হবে না বলে স্পষ্ট জানিয়ে দিল মার্কিন যুক্তরাষ্ট্র। শনিবার হোয়াইট হাউসে এক মার্কিন আধিকারিক জানিয়েছেন, পাকিস্তানের সঙ্গে হাত মিলিয়েই বিভিন্ন ইস্যুতে দুই দেশ একসঙ্গে কাজ করবে। কিন্তু সিআইএ-র ড্রোনের নজরে যদি কোনও সন্দেহভাজন জঙ্গি আসে, তা হলে হামলা করা হবেই।
প্রসঙ্গত, গত বছর অ্যাবোটাবাদে গোপন মার্কিন হামলায় ওসামা বিন লাদেনকে হত্যা ও ড্রোন হামলায় ২৪ জন পাক সেনার নিহত হওয়ার পর থেকেই পাক-মার্কিন সম্পর্কে চিড় ধরে। পাক সীমান্ত দিয়ে আফগানিস্তানে ন্যাটো সেনার যাবতীয় রসদ পাঠানোর রাস্তা বন্ধ করে দেয় পাকিস্তান। ঘটনার তীব্র নিন্দা করে পাক সরকার। পরে পাক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের বিদেশনীতির পুনর্বিবেচনা করা হবে।
গত সপ্তাহেই মার্কিন যুক্তরাষ্ট্রকে ড্রোন হামলা বন্ধ করার দাবি জানিয়েছে পাক পার্লামেন্ট। পাক পার্লামেন্টের সেই দাবির দিন কয়েকের মধ্যেই ড্রোন হামলা নিয়ে তাদের আগের অবস্থানেই অনড় থাকার সিদ্ধান্ত জানিয়ে দিল ওবামা প্রশাসন। তবে এই প্রথম নয়, পাক ভূখণ্ডে ড্রোন হামলা বন্ধকরার দাবি ২০০৮-এও জানিয়ে ছিল পাক পার্লামেন্ট। কিন্তু সে বারও পাকিস্তানের দাবিতে কান দেয়নি হোয়াইট হাউস।



First Published: Saturday, April 14, 2012 - 18:04


comments powered by Disqus