ড্রোনের নজরে নজরবন্দি চিনের হুবেই প্রদেশ

এবার থেকে চিনের প্রতিটি প্রদেশে অতিরিক্ত নজরদারির জন্য ড্রোন ব্যবহার করতে চলেছে চীন প্রশাসন। ২০১৫, অগাস্টের শেষ সপ্তাহ থেকেই চিনের হুয়ান, হুবেই প্রভিন্সে পরীক্ষামূলক ভাবে শুরু হয়েছে ড্রোনের নজরদারি। পরীক্ষায় সফল হলেই পাকাপাকিভাবে ড্রোনের সাহাজ্য নিয়েই চিন জুড়ে চলবে 'তৃতীয় চক্ষুর' নজরদারি।

Updated By: Aug 26, 2015, 11:10 PM IST
ড্রোনের নজরে নজরবন্দি চিনের হুবেই প্রদেশ

ওয়েব ডেস্ক: এবার থেকে চিনের প্রতিটি প্রদেশে অতিরিক্ত নজরদারির জন্য ড্রোন ব্যবহার করতে চলেছে চিন প্রশাসন। ২০১৫, অগাস্টের শেষ সপ্তাহ থেকেই চিনের হুয়ান, হুবেই প্রদেশে পরীক্ষামূলক ভাবে শুরু হয়েছে ড্রোনের নজরদারি। পরীক্ষায় সফল হলেই পাকাপাকিভাবে ড্রোনের সাহাজ্য নিয়েই চিন জুড়ে চলবে 'তৃতীয় চক্ষুর' নজরদারি।

মাত্র ২ মিনিটের মধ্যেই ৪০০ মিটার পর্যন্ত ওপরে উঠতে পারবে ড্রোন। শুধু তাই নই, প্রায় ২ কিলোমিটার পর্যন্ত পরিসীমার মধ্যে ঘোরাফেরাও করবে এই বুদ্ধিমান ড্রোন। আকাশে উড়তে উড়তে ছবি তুলবে ড্রোন এবং সেই ছবি সরাসরি পেয়ে যাবে চিনের পুলিস। যার সাহায্যে খুব সহজভাবেই প্রভিন্সের বিভিন্ন টার্মিনালের ওপর কড়া নজর রাখতে পারবে পুলিস। চিনের এক পুলিস আধিকারিকের মতে, " ড্রোন যে সব ফুটেজ বা ছবি পাঠাবে তা প্রামাণ্য নথি হিসেবে সঞ্চয় করা হবে। এবং এই নথি আমাদের তথ্যকে সমৃদ্ধ করবে। এতে ম্যান পাওয়ারও খুব অল্প লাগবে, যেকোনো পুলিস আধিকারিক খুব সহজেই ওই সব নথি সংগ্রহ করতে পারবে"।  

চিনের সংবাদ সংস্থার প্রতিবেদনে দাবি করা হয়েছে, শুধু আকাশেই নয়, বাড়ির ছাঁদে, সিলিঙেও রাখা হতে পারে ড্রোন। সন্দেহজনক কোনও বাড়ির ভিতরের অবস্থা বুঝতে ড্রোনের থেকে ভাল প্রযুক্তি আর কিছু হতে পারে না বলেও দাবি করা হয় ওই প্রতিবেদনে।      

.