ভারতের জাতীয় সঙ্গীত সহযোগে দুবাইয়ে পালিত হচ্ছে দীপাবলি

এ বছর বিশেষ ভাবে দীপাবলি পালিত হচ্ছে দুবাইয়ে। তা-ও আবার ভারতের জাতীয় সঙ্গীত সহযোগে।

Sudip Dey | Updated: Nov 7, 2018, 12:06 AM IST
ভারতের জাতীয় সঙ্গীত সহযোগে দুবাইয়ে পালিত হচ্ছে দীপাবলি

নিজস্ব প্রতিবেদন: দীপাবলি উপলক্ষে আলোর রোশনাইয়ে সেজে উঠেছে গোটা দেশ। প্রদীপ, বাজি আর নানা রকম আলোর মালায় অন্ধকার উধাও হয়ে গিয়েছে অনেক আগেই। ভারতে এই দৃশ্য অতি পরিচিত। তবে এ বছর বিশেষ ভাবে দীপাবলি পালিত হচ্ছে দুবাইয়েও। তা-ও আবার ভারতের জাতীয় সঙ্গীত সহযোগে।

এ বছরই ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে তেরঙ্গা রঙের আলোয় সেজে উঠেছিল দুবাইয়ের বুর্জ খলিফা। বিশ্বের উচ্চতম ইমারতটিকে তেরঙ্গা রঙের আলোয় সেজে উঠতে দেখে গর্বে ভরে গিয়েছিল কোটি কোটি ভারতীয়র হৃদয়। ভারতের স্বাধীনতা দিবসে সামিল হয়েছিল দুবাইও। এ বার দীপাবলি উপলক্ষে বিশেষ আয়োজন হয়েছে আরব শেখদের শহরে।

জানা গিয়েছে, ভারতীয় দূতাবাসের সঙ্গে আলোচনা করে সেখানে ১০ দিন ব্যাপী দীপাবলি উদযাপনের সিদ্ধান্ত নেয় দুবাই সরকার। দুবাইয়ে দীপাবলি উদযাপন এই প্রথমবার হচ্ছে। তাই বেজায় খুশি সেখানে বসবাসকারী ভারতীয়রা। ১ নভেম্বর থেকেই শুরু হয়ে গিয়েছে উত্সব। চলবে ১০ নভেম্বর পর্যন্ত। এই দশ দিন সাধারণ মানুষ নানা অনুষ্ঠান, উত্সবের মাধ্যমে উদযাপন করবেন তাঁদের প্রথম দীপাবলি। একাধিক নাচ-গানের অনুষ্ঠান, প্রদীপ জ্বালানোর প্রতিযোগিতা, আতসবাজির প্রতিযোগিতা, বলিউড লাইভ ইত্যাদি নানা জমকালো আয়োজন রয়েছে এই দীপাবলি উপলক্ষে। দুবাইয়ের এমিরেটস বিমান পরিষেবা সংস্থাও যাত্রীদের জন্য বিমানে বিশেষ ভাবে ভারতীয় খাবারের আয়োজন করেছে। তবে দুবাইয়ে দীপাবলি উদযাপনের সবচেয়ে বড় আকর্ষণ হল, এই উৎসবের সূচনা উপলক্ষে দুবাই পুলিশের বাদ্যযন্ত্রে বেজে উঠেছে ভারতের জাতীয় সংগীতের সুর, যা যে কোনও ভারতীর কাছে নিঃসন্দেহে অত্যন্ত গর্বের বিষয়।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close