নাসার লেন্সে রাতের পৃথিবী

Last Updated: Friday, December 7, 2012 - 12:08

মহাকাশ থেকে কেমন দেখায় আঁধারে ঢাকা পৃথিবীকে? সেই ছবিটাই এবারে আমাদের সামনে হাজির করল নাসা। বৃহস্পতিবারই রাতের পৃথিবীর একগুচ্ছ ছবি প্রকাশ করেছে মার্কিন ওই মহাকাশ গবেষণা কেন্দ্র। সুয়োমি এনপিপি উপগ্রহ থেকে পাঠানো ওই সব ছবি তোলা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে। যেখানে উজ্জ্বলতায় নজর কেড়েছে দীপাবলীর রাতে ভারতের ছবিটা। রয়েছে ভারতের সবকটি বড় শহরের ছবি।
রাতের আকাশে কেবল তারারাই নয়, ঝিকমিক করে আমাদের পৃথিবীটাকেও। মানুষের কাছে রাতের পৃথিবীর সেই মায়াবী ছবি তুলেছে নাসা। মূলত আবহাওয়ার গতিপ্রকৃতি বিশ্লেষণে ব্যবহৃত এই স্যাটেলাইট থেকেই মিলেছে নীল গ্রহের এই সব দুষ্প্রাপ্য ছবি। ভিজিবল ইনফ্রারেড ইমেজিং রেডিওমিটার স্যুইট বা ভিআইআইআরএস ব্যবহার করে খুব কম আলোতে তোলা সেই ছবি প্রকাশ করেছে নাসা। ছবির সিরিজটির ব্ল্যাক মার্বেল। ছবিগুলি আরও উজ্জ্বল করা হয়েছে যাতে রাতে শহরগুলির আলো স্পষ্ট হয়। ছবি গুলিকে একত্র করে রাতের আঁধারে নীলগ্রহের সার্বিক ছবিটা তুলে ধরেছে ওই মহাকাশ গবেষণা সংস্থা।
এই সব ছবিতে অন্ধকারে বিভিন্ন বড়বড় শহরের আলো, আগ্নেয়গিরি, প্রাকৃতিক গ্যাস থেকে সৃষ্টি হওয়া আলোর মালায় সেজে উঠেছে আমাদের গ্রহ। তবে সব ছবির মাঝেই চোখ ধাঁধিয়েছে দীপাবলির রাতের ভারত। দেশের বিভিন্ন প্রান্তে যেখানে দীপাবলি পালন করা হচ্ছিল। ভারতের পাশাপাশি নেপাল, বাংলাদেশ, চিন এবং পাকিস্তানের অংশবিষেশও ছবিতে দেখা গিয়েছে। দিল্লি, মুম্বই, ব্যাঙ্গালোর, চেন্নাই, কলকাতা, আমেদাবাদ, হায়দরাবাদ ভারতের সবকটি বড় শহরের ছবিই ধরা পড়েছে নাসার লেন্স।
দীপাবলি আলোয় ভারতের ছবি দেখতে ক্লিক করুন এখানে



First Published: Friday, December 7, 2012 - 17:59


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja