মহাকাশে পৃথিবী সদৃশ গ্রহের সংখ্যা অন্তত চার কোটি, মহাকাশ যান কেপলারের পাঠানো তথ্যের ভিত্তিতে আরও উজ্জ্বল হল অজানা গ্রহে প্রাণের উপস্থিতির সম্ভাবনা

Last Updated: Tuesday, November 5, 2013 - 20:11

পৃথিবীর মতো আর কতগুলি গ্রহ রয়েছে মহাবিশ্বে? পাঁচটি, দশটি, একশোটি ?  নাসার তথ্যে চোখ রাখলে মাথা ঘুরে যেতে পারে। নাসার গবেষণার তথ্য জানাচ্ছে, মহাকাশের বিভিন্ন ছায়াপথে পৃথিবীর মতো গ্রহের সংখ্যা অন্তত চার হাজার কোটি। 
বিশ্বব্রম্ভান্ডে আমরা কি একা? নাকি, সুবিশাল মহাকাশের দূর কোনও ছায়াপথে লুকিয়ে রয়েছে আরও কোনও প্রাণীজগত? নাসার বিজ্ঞানীদের দেওয়া সাম্প্রতিক রিপোর্টে কিন্তু উজ্জ্বল হচ্ছে তেমনই সম্ভাবনা। মহাকাশে বিস্তৃত বিভিন্ন ছায়াপথে পৃথিবীর মতো আর কোনও গ্রহের অস্বিস্ত রয়েছে কী না তা জানতে ২০০৯ অভিযান শুরু করে কেপলার নামে মহাকাশ যান। তিনবছর ধরে যেসব তথ্য কেপলার পাঠিয়েছে তা বিশ্লেষণ করে চক্ষু চড়কগাছ নাসার বিজ্ঞানীদের। এক আধটা নয় মহাকাশের ছায়াপথে পৃথিবী সদৃশ গ্রহের সংখ্যা অন্তত চার হাজার কোটি। 
এই বিপুল সংখ্যক গ্রহের মধ্যে বেশিরভাগের তাপমাত্রা এমন যাতে জল তরল অবস্থাতেই থাকতে পারে। এসব গ্রহের পরিবেশ  প্রাণের উপযোগী বলে জানতে পেরেছেন বিজ্ঞানীরা।  ফলে, বিশ্বব্রম্ভান্ডে মানুষ ছাড়াও উন্নত বুদ্ধির জীবজগত থাকার সম্ভাবনা আরও কিছুটা উজ্জ্বল হল বলেই মত বিজ্ঞানীদের। আগামীদিনে আমাদের সঙ্গে হয়ত দেখা হয়ে যেতেই পারে ভিনগ্রহের কোন প্রাণীর। রুপোলি পর্দা থেকে বাস্তবের মাটিতে নেমে আসতে পারে  ইটি কিংবা কোই মিল গয়ার কোনও দৃশ্য।
 
 



First Published: Tuesday, November 5, 2013 - 20:11


comments powered by Disqus