চিনের ভয়াবহ ভূমিকম্পে মৃত অন্তত ১৯৫, আহত ১০,৫০০

Last Updated: Sunday, April 21, 2013 - 09:26

চিনের সিচুয়ান প্রদেশে ভূমিকম্পে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১৯৫ জনের। আহতদের সংখ্যা প্রায় ১০,৫০০ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। প্রশাসনের তরফে শুরু হয়েছে উদ্ধারকাজ। রয়েছেন সেনাবাহিনীর জওয়ানারাও।
শনিবার স্থানীয় সময় সকাল আটটা । ভূমিকম্পে কেঁপে ওঠে দক্ষিণ পশ্চিম চিনের লুশান কাউন্টির ইয়ান শহর। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল সাত। ভূমিকম্পে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে সিচুয়ানের রাজধানী শহর চেংদু। বিধ্বংসী ভূমিকম্পে কুড়ি সেকেন্ডের মধ্যে চোদ্দতলা একটি বাড়ি সম্পূর্ণ ভেঙে পড়ে । নিশ্চিহ্ন হয়ে গেছে বহু বাড়ি । ভূমিকম্পের কারণে বন্ধ বিদ্যুত্ পরিষেবা। বন্ধ করে রাখা হয়েছে চেংদু এয়ারপোর্ট। মিলছে না পানীয় জল। হাসপাতালগুলিতে ভিড় বাড়ছে আহতদের।
প্রশাসনের তরফে উদ্ধারকাজ শুরু হয়েছে। উদ্ধারকাজে রয়েছেন সেনা জওয়ানরাও।  ভূমিকম্পে হতাহতের সংখ্যা লুসানেই সবচেয়ে বেশি। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে গুইজো, গানসু, সানস্কিএবং ইয়ননান। ভূমিকম্পর পরে আরও কয়েকটি কম্পন অনুভূত হয় সিচুয়ান সহ বেশ কয়েকটি এলাকায়। কম্পনের মাত্রা সবথেকে বেশি ছিল সিচুয়ানের লুসান এবং বোয়াক্সিংয়ে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল পাঁচ দশমিক এক।  দুহাজার আটে ভূমিকম্পে সিচুয়ান প্রদেশেই প্রাণ হারিয়েছিলেন নব্বই হাজার মানুষ। পাঁচ বছর পরে ফের ভূমিকম্প। প্রেসিডেন্ট জি জিনপিং বলেছেন, তৎপরতার সঙ্গে যত দ্রুত সম্ভব শেষ হবে উদ্ধারকাজ।



First Published: Sunday, April 21, 2013 - 10:14


comments powered by Disqus