মঙ্গলবারের পর বুধবারও ফের কাঁপল ইরান-পাকিস্তান

Last Updated: Thursday, April 18, 2013 - 13:41

মঙ্গলবারের বিপর্যয়ের রেশ কাটার আগেই বুধবার ফের একাধিক ভূমিকম্পে কাঁপল ইরান ও পাকিস্তানের বিভিন্ন এলাকা। বিশ্বের অন্যান্য অংশ থেকেও এদিন ভূমিকম্পের খবর মিলেছে।
মঙ্গলবারের ভয়াবহ ভূমিকম্পে ইতিমধ্যেই কান্নার রোল ছড়িয়েছে পাকিস্তানের বালুচিস্তানে। জনবহুল সিস্তান প্রদেশে মারা গিয়েছেন কমপক্ষে ৪০ জন। বাড়ি ঘর ভেঙে যাওয়ায় খোলা আকাশের নীচে রাত কাটাতে বাধ্য হচ্ছেন হাজার হাজার মানুষ। তাঁদের ত্রাণ ও উদ্ধারে সেনা নামানো হয়েছে। তুলনায় ইরানের পরিস্থিতি কিছুটা ভাল। ভূমিকম্পের কেন্দ্র ইরানের খাস প্রদেশ। কিন্তু, এলাকাটি জনবিরল হওয়ায় প্রাণহানির ঘটনা এড়ানো গেছে বলেই সেদেশের সরকারি সংবাদমাধ্যমের দাবি।
ইরান ও পাকিস্তানকে সহমর্মিতার বার্তা পাঠিয়েছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। পোপ প্রথম ফ্রান্সিসের কাছ থেকেও এসেছে একই বার্তা। মঙ্গলবারের পর বুধবারও ইরান ও পাকিস্তানের ভূমিকম্প বিধ্বস্ত এলাকাগুলিতে কম্পন অনুভূত হয়েছে। পাশাপাশি, বিশ্বের অন্যান্য এলাকাতেও এদিন ছোটো থেকে মাঝারি মাপের ভূমিকম্প হয়েছে। জাপানের টোকিওর কাছে একটি দ্বীপে বারোটি ছোটো ও মাঝারি  ভূমিকম্প হয়েছে। চিনের হিউনান প্রদেশে মাঝারি মাপের ভূমিকম্পে আহত হয়েছেন নজন। পাপুয়া-নিউগিনি থেকেও ভূমিকম্পের খবর মিলেছে। ভারতের হিমাচল প্রদেশেও অনুভূত হয়েছে মৃদু কম্পন।
 



First Published: Thursday, April 18, 2013 - 13:42


comments powered by Disqus