নিউ ইয়র্কে পৌঁছল ইবোলা, আক্রান্ত এক চিকিত্‍সক

নিউ ইয়র্কে ইবোলায় অক্রান্ত হলেন চিকিত্‍সক ক্রেগ স্পেনসর। এই প্রথম ওই শহরে ইবোলার জীবাণু মিলল। বৃহস্পতিবার তাঁকে বেলভিউ হসপিটাল সেন্টারে ভর্তি করা হয়েছে। প্রাথমিক পরীক্ষায় তাঁর শরীরে ইবোলার জীবাণু পাওয়া গিয়েছে। ফেডেরাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনে হবে পরবর্তী পরীক্ষা।

Updated By: Oct 24, 2014, 01:49 PM IST
নিউ ইয়র্কে পৌঁছল ইবোলা, আক্রান্ত এক চিকিত্‍সক

ওয়েব ডেস্ক: নিউ ইয়র্কে ইবোলায় অক্রান্ত হলেন চিকিত্‍সক ক্রেগ স্পেনসর। এই প্রথম ওই শহরে ইবোলার জীবাণু মিলল। বৃহস্পতিবার তাঁকে বেলভিউ হসপিটাল সেন্টারে ভর্তি করা হয়েছে। প্রাথমিক পরীক্ষায় তাঁর শরীরে ইবোলার জীবাণু পাওয়া গিয়েছে। ফেডেরাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনে হবে পরবর্তী পরীক্ষা।

যদিও নিউ ইয়র্কের আধিকারিকরা জানিয়েছেন বিক্ষিপ্ত ঘটনা ঘটতে থাকায় বেশ কিছুদিন ধরেই এই পরিস্থিতির জন্য তৈরি ছিলেন তাঁরা। বুধবার রাতে সাবওয়ে ধরে ট্যাক্সিতে ম্যানহাটন থেকে ব্রুকলিনে আসেন স্পেনসর। বৃহস্পতিবার সকাল থেকেই তাঁর শরীরের তাপমাত্রা ছিল ১০৩ ডিগ্রি সেন্টিগ্রেড। তাঁর যাত্রাপথ থেকে অনুমান করার চেষ্টা করা হচ্ছে ঠিক কোন জায়গা থেকে এই জীবাণু তাঁর শরীরে বাসা বেঁধেছে।

এর মধ্যেই সিল করা হয়েছে স্পেনসরের অ্যাপার্টমেন্ট। যখন থেকে জ্বরের লক্ষণ দেখা দিয়েছে তখন থেকে কতজন তাঁর সংস্পর্শে এসেছে সেই বিষয়ে এখনও নিশ্চিত হতে পারেননি চিকিত্‍সকরা। গিনিতে ডক্টরস উইদাউট বর্ডারসের সঙ্গে ইবোলা আক্রান্তদের চিকিত্‍সা করেছেন স্পেনসর। গত ১৪ অক্টোবর তিনি নিউ ইয়র্কে ফিরে আসেন।

 

.