মুসলিম ব্রাদারহুড জঙ্গি গোষ্ঠী, ঘোষণা মিশরের সেনা চালিত সরকারের

Last Updated: Thursday, December 26, 2013 - 13:54

মিশরের সেনা চালিত সরকার বুধবার মুসলিম ব্রাদারহুডকে জঙ্গি সংঠন হিসাবে ঘোষণা করল। এখন থেকে মুসলিম ব্রাদার হুডের সমস্ত কার্যকলাপ, এর সদস্যপদ গ্রহণ এমনকি এর অর্থনৈতিকভাবে এই গোষ্ঠীকে সাহায্য করা অপরাধ হিসাবে গণ্য করা হবে।

জুলাই মাসে সেনা অভ্যুত্থানের পর গদি হারিয়েছিলেন প্রেসিডেন্ট মোর্শি। জুলাই মাসের ৩ তারিখ থেকে লাগাতার বিক্ষোভ দেখিয়ে আসছে মোর্শির আমলে ক্ষমতার শীর্ষে থাকা মুসলিম ব্রাদার হুড।

গতকাল মন্ত্রিসভার লম্বা বৈঠকের পর ডেপুটি প্রধানমন্ত্রী হোসাম এইসা মুসলিম ব্রাদার হুডকে জঙ্গি সংগঠন বলে ঘোষণা করেন। তিনি জানিয়েছেন মঙ্গলবার নাইল ডেল্টা শহরে পুলিস হেডকোয়ার্টার লক্ষ্য করে বোমাবর্ষণের ঘটনাই তাঁদের এই সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে। এই ভয়াবহ বোমা বর্ষণের ফলে প্রাণ হারিয়েছেন ১৬জন। আহত হন শতাধিক। যদিও মুসলিম ব্রাদার হুড এই আক্রমণের অভিযোগ অস্বীকার করেছে।

১৯২৮ সালে মুসলিম ব্রাদারহুডের জন্ম। সত্তরের দশক থেকে নাশকতামূলক কার্যকলাপের জন্য খবরের শীর্ষে চলে আসে এই জঙ্গি গোষ্ঠী। তবে, সরকারের সিদ্ধান্তযে তাদের কার্য পদ্ধতির উপর কোনওরকম প্রভাব ফেলবে না তা স্পষ্ট জানানো হয়েছে এই জঙ্গি সংঠনের পক্ষ থেকে।



First Published: Thursday, December 26, 2013 - 13:54


comments powered by Disqus