সন্ত্রাসবাদীর সঙ্গে যুক্ত অভিযোগে আল-জাজিরার ৩ সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড মিশর আদালতের

Last Updated: Monday, June 23, 2014 - 18:25

সন্ত্রাসবাদীদের সঙ্গে যুক্ত থাকার কারণে আল-জাজিরার ৩ সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড ঘোষণা করল মিশর আদালত। এই তিন জন হলেন অস্ট্রেলিয়ার সাংবাদিক পিটার গ্রেস্ট, কানাডা-মিশরের ব্যুরো প্রধান মহম্মদ ফাহমি এবং মিশরীয় সাংবাদিক বাহের মহম্মদ। বাহের মহম্মদকে আরও তিনবছরে অতিরিক্ত সাজা ঘোষণা করা হয়। তবে তাঁরা আদোও সন্ত্রাসবাদীদের সঙ্গে যুক্ত কিনা এ নিয়ে সংশয় প্রকাশ করছে বিশেষজ্ঞমহল। অনেকে মনে করছেন রাজনৈতিক স্বার্থে তাঁদেরকে ফাঁসানো হয়েছে।

সাজা ঘোষণার সময় আদালতে মহম্মদ ফাহমি চিত্কার করে জানান, `আমাকে ফাঁসানো হয়েছে, এরজন্য তারা টাকা পাবেন`। এই রায়ে আরও দুই ব্রিটিশ সাংবাদিক ও এক নেদারল্যান্ডসের সাংবাদিককে দশ বছরের সাজা ঘোষণা করে আদালত। তাদের অনুপস্থিতিতে সাজা ঘোষণা করা হয়। এছাড়াও অভিযুক্তদের মধ্যে রয়েছেন মুসলিম ব্রাদারহুডের এক সর্বোচ্চ কর্তা মহম্মদ আল বেলট্যাগির পুত্র সহ ১৪ জন।

গত বছর ডিসেম্বর মাসে ক্যারিও হোটেল থেকে গ্রেপ্তার করা হয় এই তিন অভিযুক্ত সাংবাদিককে। মিশরের প্রাক্তন প্রেসিডেন্ট মহম্মদ মোরসির পৃষ্ঠপোষক হিসাবে কাজ করার কারণেই তাঁদেরকে গ্রেপ্তার করা হয়েছিল। কিন্তু আল-জাজিরার তিন সাংবাদিক এই অভিযোগ খারিজ করে জানান, ৩ জুলাই, ২০১৩ প্রাক্তন প্রেসিডেন্ট মহম্মদ মোরসিকে উত্খাত হওয়ার পর মিশরের যে রাজনৈতিক অস্থিরতার সৃষ্টি হয়েছিল তারই খবর সংগ্রহ করার জন্য এখানে এসেছিলেন।



First Published: Monday, June 23, 2014 - 18:21
comments powered by Disqus