আইনস্টাইনের প্রেমপত্র এবার অনলাইনে

Last Updated: Tuesday, March 20, 2012 - 20:37

এবার থেকে মাউজের একটি ক্লিকেই পড়া যাবে নোবেলজয়ী বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইনের লেখা প্রেমপত্র থেকে শুরু করে তাঁর সংগ্রহের যাবতীয় মূল্যবান নথি। অ্যালবার্ট আইনস্টাইনের সংগ্রহ করা প্রায় ৮০,০০০ নথি সম্বলিত একটি ওয়েবসাইট লঞ্চ করল ইজরায়েলের একটি বিশ্ববিদ্যালয়।
রাজধানী জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের লঞ্চ করা এই ওয়েবসাইটটির তথ্য-প্রযুক্তি বিভাগের প্রধান ডালিয়া মেন্ডেলসন জানিয়েছেন, এতদিন আইনস্টাইনের কাজ শুধু মাত্র স্কলার ও ছাত্র-ছাত্রীরাই পড়তে পারতেন। সাধারণ মানুষ ইচ্ছে থাকলেও সেগুলি নাগালের মধ্যে পেতেন না। তাই আইনস্টাইনের যাবতীয় নথিপত্র যাতে সাধারণ মানুষের নাগালে আসে, সেই জন্যই এই ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে।
এই ওয়েবসাইটে আইনস্টাইনের গবেষণা সংক্রান্ত ব্যক্তিগত নথি ছাড়াও, তাঁর লেখা প্রেমপত্রগুলি রয়েছে বলেও জানান মেন্ডেলসন। পদার্থবিদ্যার `রিলেটিভিটি থিয়োরি`-র জনকের সংগ্রহ করা নথিগুলির মধ্যে পাওয়া রয়েছে, ইহুদি-আরব দ্বন্দ্বের সমাধান নিয়ে এক খবরের কাগজের সম্পাদকের সঙ্গে আলোচনার চিঠি। রয়েছে নিজের অসুস্থ মা-কে লেখা আইনস্টাইনের পোস্টকার্ড। একটি চিঠিতে দেখা গিয়েছে, আইনস্টাইনের ঝাকড়া চুলের প্রশংসা করেছেন এক অজ্ঞাত পরিচয় যুবতী।
মেন্ডেলসন জানিয়েছেন, প্রায় ৮০,০০০ নথি ও ২০০টি ছবি দিয়ে প্রাথমিক ভাবে ওয়েবসাইটটি লঞ্চ করা হয়েছে। চলতি মাসের শেষের দিকে আরও কিছু দুষ্প্রাপ্য ছবি ওয়েবসাইটটিতে দেওয়া হবে। প্রসঙ্গত, জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়টি ১৯২১ সালে তৈরি করার সময় আর্থিক সাহায্য করেছিলেন আইনস্টাইন। গত ১৪ মার্চ আইনস্টাইনের জন্মদিনটিকে `জাতীয় বিজ্ঞান দিবস` হিসেবেও পালন করেছে ইজরায়েল।



First Published: Tuesday, March 20, 2012 - 20:37


comments powered by Disqus