এক দশক পেরিয়ে আজও জনপ্রিয়তার শীর্ষে ফেসবুক

Last Updated: Tuesday, February 4, 2014 - 11:42

২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে খেলাচ্ছলে চালু হয়েছিল মার্ক জুকারবার্গের ফেসবুক। আজ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোস্যাল নেটওয়ার্কিং সাইট সেটি। প্রতিদিন বাড়ছে ব্যবহারকারীর সংখ্যা। এবার দশ বছরের জন্মদিনে আরও বেশ কয়েকটি নতুন অ্যাপ্লিকেশন আনল ফেসবুক। পাশাপাশি আমেরিকায় লঞ্চ করা হয়েছে পেপার ফর আই ফোন নামের একটি অ্যাপ। যাতে খবর সংক্রান্ত সব তথ্যই দেখতে পাবেন ব্যবহারকারীরা।

দেখতে দেখতে দশ বছরে পড়ল ফেসবুক। দুহাজার চার সালে চৌঠা ফেব্রুয়ারি ফেসবুক প্রতিষ্ঠা করেন মার্ক জুকারবার্গ ও তাঁর কয়েকজন বন্ধু। হার্ভার্ড-এ দ্বিতীয় বর্ষে পড়ার সময়ই নিজেদের মধ্যে তথ্য আদান প্রদানের জন্য তৈরি করেন ফেসবুক ডট কম। শুরুর পর দশ মাস কাটতে না কাটতেই ব্যবহারকারীর সংখ্যা পৌছয় ১০ লাখে। দুহাজার পাঁচে নাম পাল্টে হয় শুধু ফেসবুক। এরপর থেকে শুধুই বেড়েছে ব্যবহারকারীর সংখ্যা। ২০১৪ সংখ্যাটা প্রায় ১০০কোটি। আর হার্ভার্ডের চৌহদ্দি থেকে ফেসবুক আজ পাড়ি দিয়েছে সারা বিশ্বে।

আপনি কতটা সময় ফেসবুককে দিয়েছেন তা হিসেব করার জন্যই রয়েছে TIME ক্যালকুলেটর। টাইম ম্যাগাজিনের টাইম মেশিনের সাহায্যে খুব সহজেই আপনি সেই সময়ের হিসেব পেতে পারেন এইভাবে-

১. ফেসবুকে লগ ইন করে নিচের উইন্ডোতে NEXT ক্লিক করুন।
২. নতুন খোলা ফেসবুক উইন্ডোতে OK ক্লিক করুন।
৩. আপনার কাটানো সময়ের হিসেব পেতে START ক্লিক করুন।

অবাক হয়ে গেলেন তো নিজের নষ্ট হওয়া সময়ের হিসেব দেখে? ভাবুন তো, এই সময়ে আপনি কত কিছু করতে পারতেন?

কমেন্ট করে আমাদের জানান আপনি কত সময় কাটিয়েছেন ফেসবুকে।



First Published: Tuesday, February 4, 2014 - 11:38


comments powered by Disqus