যৌনতা বিক্রি এবং যৌনকর্মী বিক্রি নিয়ে নতুন আইন ফ্রান্সে

যৌনতাকে বিক্রি করা বা যৌন কর্মীকে বিক্রি করার ওপর নিষেধাজ্ঞা জারি করে দিলেন ফরাসী আইন কর্তারা। এবার থেকে ফ্রান্সে যৌনতা সংক্রান্ত কোনও বেচা কেনা হলেই ক্রেতা এবং বিক্রেতা উভয়কেই শাস্তি পেতে হবে বলে জানা গিয়েছে।

Updated By: Apr 7, 2016, 05:41 PM IST
যৌনতা বিক্রি এবং যৌনকর্মী বিক্রি নিয়ে নতুন আইন ফ্রান্সে

ওয়েব ডেস্ক: যৌনতাকে বিক্রি করা বা যৌন কর্মীকে বিক্রি করার ওপর নিষেধাজ্ঞা জারি করে দিলেন ফরাসী আইন কর্তারা। এবার থেকে ফ্রান্সে যৌনতা সংক্রান্ত কোনও বেচা কেনা হলেই ক্রেতা এবং বিক্রেতা উভয়কেই শাস্তি পেতে হবে বলে জানা গিয়েছে।

ফ্রান্সে বেশ্যাবৃত্তি আইনসম্মত। কিন্তু সেখানে অপ্রাপ্তবয়স্কদের দিয়ে যৌনকর্ম করানো আইনসম্মত নয়। তাছাড়া যৌনকর্মীদের নিয়ে কেনাবেচাও শাস্তিযোগ্য অপরাধ বলে ঘোষণা করা হয়েছে। যৌনকর্মীদর কেনা বেচা করলে ক্রেতা বিক্রেতা দু পক্ষকেই ১৫০০ ইউরো থেকে ৩৭৫০ ইউরো জরিমানা করা হতে পারে।

বেশিরভাগ ক্ষেত্রেই যৌনকর্মীদের দেশের বিভিন্ন প্রান্তে এমনকি দেশের বাইরেও পাচার করে দেওয়া হয় বলে জানা গিয়েছে। এই ব্যবসা বন্ধ করার জন্যই এই ব্যবস্থা নিয়েছে ফ্রান্স। প্রসঙ্গে এক সমাজকর্মী জানিয়েছেন, ৮৫ শতাংশেরও বেশি যৌনকর্মীকে বাইরে পাচার করে দেওয়া হয়। এই জন্য তাঁরা সমস্ত যৌনকর্মীকে পরিচয় পত্র দেওয়ার ব্যবস্থা করছেন। যাতে তাঁরা ইচ্ছে করলেই এই কাজ ছেড়ে দিতে পারেন।

.