মার্কিন আদালতে পেশ আল কায়দার মুখপাত্র, লাদেনের জামাই ঘাইতকে

Last Updated: Saturday, March 9, 2013 - 11:38

আল কায়দার মুখপাত্র এবং ওসামা বিন লাদেনের জামাই সুলেমান আবু ঘাইতকে মার্কিন আদালতে পেশ করা হল। ঘাইতের বিরুদ্ধে মার্কিন নাগরিকদের খুনের ষড়যন্ত্র করার অভিযোগ আনা হয়েছে। যদিও নিউ ইর্য়কের আদালতে ঘাইতের বিচার নিয়ে বিতর্ক শুরু হয়েছে।
অধিকাংশ মার্কিনিই মনে করছেন, ঘাইতের মত জঙ্গিনেতার বিচার হওয়া উচিত গুয়ান্তানামো বে-র সামরিক আদালতে।
সুলেমান আবু ঘাইত। সেপ্টেম্বর নাশকতার পর একাধিক ভিডিও বার্তায় আল কায়দার এই মুখপাত্রকে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুঁশিয়ারি দিতে দেখা গেছে। আল কায়দার এই  শীর্ষস্থানীয় নেতা আবার সম্পর্কে ওসামা বিন লাদেনের জামাইও। ফেব্রুয়ারি মাসে মার্কিন গোয়েন্দাদের জালে ধরা পড়েন আবু ঘাইত। মার্কিন প্রশাসন সূত্রে খবর, তুরস্কে গ্রেফতার করা হয় ঘাইতকে। সেখান থেকে জর্ডন হয়ে গত পয়লা মার্চ মার্কিন যুক্তরাষ্ট্রে আনা হয় এই জঙ্গি নেতাকে।
শুক্রবার নিউ ইর্য়কের আদালতে আবু ঘাইতকে পেশ করা হয়। তাঁর বিরুদ্ধে মার্কিন নাগরিকদের খুনের ষড়যন্ত্র করার অভিযোগ আনা হয়েছে। তাঁর বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন আবু ঘাইত। আইনজীবীদের মতে, ঘাইতের বিচার শেষ হতে তিন সপ্তাহ সময় লাগবে। যদিও প্রাথমিক শুনানির দিন এখনও ঠিক হয়নি। তবে ঘাইতের বিচার ঘিরে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে। আবু ঘাইত আল কায়দার প্রথম শীর্ষস্থানীয় নেতা যার বিচার হচ্ছে আমেরিকার অসামরিক আদালতে। মার্কিন রাজনীতিক মহলের একাংশের মতে, ঘাইতের মত জঙ্গি নেতার বিচার হওয়া উচিত ছিল গুয়ান্তানামো বে-র সামরিক আদালতে। এর আগে সেপ্টেম্বর নাশকতায় অভিযুক্তদের বিচার অসামরিক আদালতে করার সিদ্ধান্ত নিয়েছিলেন মার্কিন অ্যাটর্নি জেনারেল। কিন্তু জনমত বিপক্ষে থাকায় সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসে প্রশাসন।



First Published: Saturday, March 9, 2013 - 11:38


comments powered by Disqus