অতীত উপহার দিয়ে ভবিষ্যত সুদৃঢ় করার পথে ভারত-ইজরায়েল

উপহার পেলেন এবং দিলেন। প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদীর ঐতিহাসিক ইজরায়েল সফর কার্যত দু'দেশের বাঁধন হারা আবেগ ও সৌহার্দের বিজ্ঞাপন হয়ে উঠেছে। এবার তাতে অতিরিক্ত মাত্রা যোগ করল উপহার ও পাল্টা উপহারের পর্ব। ইজরায়েল সফররত মোদীকে উপহার হিসাবে একটি ছবি দিয়েছেন সেদেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। একশো বছর আগে অর্থাত্ ১৯১১ সালের ১১ই ডিসেম্বরে তোলা এই ছবিটিতে দেখা যাচ্ছে জেরুজালেমের মুক্তিযুদ্ধে ব্রিটিশ সেনার একটি দলের অধিনায়কত্ব করছে এক ভারতীয় সেনা। পক্ষান্তরে মোদী আবার নেতানিয়াহুর হাতে তুলে দিয়েছেন খ্রিষ্টীয় নমব-দশম শতকের এক তাম্রপত্র। এই তাম্রপত্র আদতে ভারতভূমিতে ইহুদিদের অধিকার সনদ। ফলে, বোঝাই যাচ্ছে যে উভয় নেতাই তাঁদের দেশের পারস্পরিক বন্ধুত্বের ইতিহাস তুলে ধরে ভবিষ্যতে একসঙ্গে এগোনোর ভিত পোক্ত করতে চেয়েছে।

Updated By: Jul 6, 2017, 08:35 PM IST
অতীত উপহার দিয়ে ভবিষ্যত সুদৃঢ় করার পথে ভারত-ইজরায়েল

ওয়েব ডেস্ক: উপহার পেলেন এবং দিলেন। প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদীর ঐতিহাসিক ইজরায়েল সফর কার্যত দু'দেশের বাঁধন হারা আবেগ ও সৌহার্দের বিজ্ঞাপন হয়ে উঠেছে। এবার তাতে অতিরিক্ত মাত্রা যোগ করল উপহার ও পাল্টা উপহারের পর্ব। ইজরায়েল সফররত মোদীকে উপহার হিসাবে একটি ছবি দিয়েছেন সেদেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। একশো বছর আগে অর্থাত্ ১৯১১ সালের ১১ই ডিসেম্বরে তোলা এই ছবিটিতে দেখা যাচ্ছে জেরুজালেমের মুক্তিযুদ্ধে ব্রিটিশ সেনার একটি দলের অধিনায়কত্ব করছে এক ভারতীয় সেনা। পক্ষান্তরে মোদী আবার নেতানিয়াহুর হাতে তুলে দিয়েছেন খ্রিষ্টীয় নমব-দশম শতকের এক তাম্রপত্র। এই তাম্রপত্র আদতে ভারতভূমিতে ইহুদিদের অধিকার সনদ। ফলে, বোঝাই যাচ্ছে যে উভয় নেতাই তাঁদের দেশের পারস্পরিক বন্ধুত্বের ইতিহাস তুলে ধরে ভবিষ্যতে একসঙ্গে এগোনোর ভিত পোক্ত করতে চেয়েছে।

প্রসঙ্গত, এই সফরে দুই দেশের আন্তরিকতা এমন পর্যায়ে পৌঁছেছে যে মোদীর সামনেই আবেগঘন নেতানিয়াহু জানতে চেয়েছেন, ঐতিহাসিকভাবে দুদেশের সম্পর্ক এত ঘণিষ্ঠ হওয়া সত্ত্বেও ভারতের কোনও প্রধানমন্ত্রীর ইজরায়েলে আসতে প্রায় একশতক কেন লেগে গেল? অতি আন্তরিক মোদীও বন্ধুত্বের শরীরিভাষায় পরিস্থিতি সামলেছেন। এই সফরে দুই দেশের মধ্যে বিবিধ ক্ষেত্রে বেশ কিছু চুক্তি স্বাক্ষরিত হয়েছে যা ভবিষ্যতে উভয়কে মেধা ও অভিজ্ঞতা ভাগ করে নিয়ে প্রগতির সরণিতে আগুয়ান হতে সাহায্য করবে। (আরও পড়ুন- মোদীর সঙ্গে সাক্ষাতে মশে বলল, "I love you...")

.