জাপান থেকে মার্কিন যুক্তরাষ্ট্র, জলের তলায় ৬০০০ মাইল কেবল পথ বানাচ্ছে গুগল

Updated By: Aug 13, 2014, 11:15 PM IST
জাপান থেকে মার্কিন যুক্তরাষ্ট্র, জলের তলায় ৬০০০ মাইল কেবল পথ বানাচ্ছে গুগল

জলের তলায় কেবলের মাধ্যমে বিশ্বকে যুক্ত করতে পূর্ব এশিয়ার কোম্পানিগুলির সঙ্গে হাত মেলাল গুগল। জাপানের দুটি শহর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে প্রায় ৬০০০ মাইল যুক্ত হবে েই কেবলের দ্বারা। মোট ৩০০ মিলিয়ন মার্কিন ডলারের এই প্রকল্পে ৫টি সংস্থার সঙ্গে হাত মিলিয়েছে গুগল।

চায়না মোবাইল ইন্টারন্যাশনাল, চায়না টেলিকম গ্লোবালস জাপানিজ মোবাইল ক্যারিয়র কেডিডিআই, সিঙ্গাপুরের সিঙ্গটেল ও মালয়শিয়ার গ্লোবাল ট্রানজিট বিনিয়োগ করবে গুগলের এই প্রকল্পে। আন্ডারওয়াটার সার্ভিস চালু হবে ২০১৬ সাল থেকে। FASTER নামের এই প্রকল্প সরবরাহ করবে জাপানের সংস্থা এনইসি। গুগলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট উরস হোজলে তাঁর গুগল প্লাস পেজে জানিয়েছেন সাধারণ কেবল মোডেমের থেকে ১০ মিলিয়ন গুণ দ্রুততর হবে এই সার্ভিস। ট্রান্স-প্যাসিফিক রুটে এটাই বৃহত্তম কেবল সার্ভিস।

জাপানের শিমা ও চিকুমা শহর থেকে বড় শহর ও মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম প্রান্তের সান ফ্রান্সিসকো, লস অ্যাঞ্জেলস, পোর্টল্যান্ড ও সিয়াটেল যুক্ত হবে এই আন্ডারওয়াটার কেবল সিস্টেমের মাধ্যমে। তবে এটাই গুগলের প্রথম আন্ডারওয়াটার প্রকল্প নয়। এর আগে ২০০৮ সালে UNITY ও ২০১১ সালে SJC(South-East Asis Japan Cable) নিয়ে এসেছিল গুগল।

 

.