ঋণদাতাদের সঙ্গে রফায় মত নেই গ্রিসের আম জনতার, ধর্মঘটের পথে সরকারি কর্মচারীরা

রফায় মত নেই গ্রিসের আম জনতার। সরকারের সমাঝোতার সিদ্ধান্তে বেজায় ক্ষুব্ধ সে দেশের সরকারি কর্মচারীরা এবার ২৪ ঘণ্টার ধর্মঘটের ডাক দিলেন।

Updated By: Jul 14, 2015, 12:41 PM IST
 ঋণদাতাদের সঙ্গে রফায় মত নেই গ্রিসের আম জনতার, ধর্মঘটের পথে সরকারি কর্মচারীরা

ওয়েব ডেস্ক: রফায় মত নেই গ্রিসের আম জনতার। সরকারের সমাঝোতার সিদ্ধান্তে বেজায় ক্ষুব্ধ সে দেশের সরকারি কর্মচারীরা এবার ২৪ ঘণ্টার ধর্মঘটের ডাক দিলেন।

গত রাতেই ইউরোপিয়ান ইউনিয়নে থেকে যাওয়ার জন্য ঋণদাতাদের শর্ত বহুলাংশেই মেনে নিয়েছেন সিরিজা সরকারের প্রধানমন্ত্রী অ্যালিক্সিস সিপ্রাস। সিপ্রাসের সিদ্ধান্ত গ্রহণের কথা প্রকাশ্যে আশার পরেই ক্ষোভ তৈরি হয় সাধারণ মানুষের মধ্যে। সেই ক্ষোভের জেরেই সরকারের সঙ্গে সরাসরি সংঘাতের পথে হাঁটতে চলেছেন সরকারি কর্মচারীরা। আগামিকাল থেকে শুরু হবে ২৪ ঘণ্টার এই ধর্মঘট।

এর মধ্যেই অবশ্য গ্রিক পার্লামেন্টের সামনে প্রতিবাদী অবস্থান শুরু করেছেন সাধারণ মানুষ।

গণভোটে 'না' ভোটের পক্ষেই রায় দিয়েছিলেন গ্রিসের সাধারণ মানুষ। ঋণদাতাদের শর্ত মেনে ইউরোপিয়ান ইউনিয়নে থেকে যেতে চাননি তাঁরা। কিন্তু, এত করেও শেষ রক্ষা হল না। ঋণদাতাদের শর্ত মেনেই দেশের অর্থনীতিকে 'চাঙ্গা' করতে সাধারণ মানুষের উপর করের বোঝা বাড়াতে চলেছেন সিপ্রাস সরকার।

শেষপর্যন্ত গ্রিসকে ইউরোপীয় ইউনিয়নে ধরে রাখতে রফার দিকেই এগোচ্ছে  সিপ্রাস সরকার। ইউরোপীয় ঋণদাতাদের সঙ্গে রবিবারের জরুরি বৈঠকে তাদের দাবি অনেকটাই মেনে নিয়ে আর্থিক সংস্কারের পথে হাঁটার খসড়া প্রস্তাব দেন অ্যালেক্সিস সিপ্রাস।

বুধবারের মধ্যে এ নিয়ে পার্লামেন্টে নতুন আইন পাশ করানোর বিষয়েও কথা দিয়েছেন তিনি। এখন ঋণদাতাদের শর্ত মেনে কর বাড়ানো ও সরকারি খরচ আরও কমানোয় আপত্তি থাকলেও কিছু দাবি ছেড়ে ইউরো জোনের সঙ্গে সন্ধির পথেই হাঁটতে চাইছেন গ্রিসের প্রধানমন্ত্রী। তাঁর লক্ষ্য তড়িঘড়ি ইউরোপীয় ঋণদাতাদের কাছ থেকে তহবিল নিয়ে গ্রিসের ধুঁকতে থাকা অর্থনীতিকে বাঁচিয়ে  

 

 

.