পাকিস্তানকেই বুড়ো আঙুল! রাজনৈতিক দলের জন্য অফিস খুলছে হাফিজ

আন্তর্জাতিক কূটনৈতিক মহলের দাবি, পাকিস্তান চাপে পড়ে হাফিজ সঈদকে 'বেকায়দায়' ফেললেও এখনও তলে তলে তাকে সক্রিয়ভাবে ইন্ধন জোগাচ্ছে পাক সেনাবাহিনী।

Updated By: Dec 25, 2017, 04:10 PM IST
পাকিস্তানকেই বুড়ো আঙুল! রাজনৈতিক দলের জন্য অফিস খুলছে হাফিজ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানকে বুড়ো আঙুল দেখিয়ে রাজনৈতিক দলের অফিস খুললেন মুম্বই হামলার মূল চক্রী কুখ্যাত আন্তর্জাতিক জঙ্গিনেতা হাফিজ সঈদ। সম্প্রতি পাকিস্তানের লাহোর জেলায় তার রাজনৈতিক দল মিলি মুসলিম লিগ (এমএমএল)-এর অফিস খুলছে হাফিজ সঈদ। যদিও মিলি মুসলিম লিগকে রাজনৈতিক দল হিসাবে স্বীকৃতি দিতে নারাজ পাকিস্তান সরকার। এমনকী রাজনৈতিক স্বীকৃতি দিলে দেশের অনেক ক্ষতি হতে পারে, এই আর্জি নিয়ে আদলতে দ্বারস্থ হয়েছে খকন আব্বাসি প্রশাসন।

আরও পড়ুন- ২২ মাসের বিচ্ছেদের পর ৩০ মিনিটের মিলন, মা-স্ত্রীর স্পর্শে কুলভূষণ

'আন্তর্জাতিক জঙ্গি'র তকমা তার কপালে। সঈদ হাফিজের মাথার দাম ১ কোটি ডলার। তাঁর দল লস্কর-ই-তইবা, জামাত-উদ-দাওয়া-কে সন্ত্রাসবাদী সংগঠনের তালিকায় নথিভুক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এমনকী লস্কর-ই-তইবাকে নিষিদ্ধ ঘোষণা করে পাকিস্তান। এই আবহে পিছনে হঠা তো দূর অস্ত, বরং আরও একধাপ এগিয়ে ২০১৮-তে রাজনীতিতে অংশগ্রহণ করতে চায় বলে ইচ্ছাপ্রকাশ করেছে হাফিজ। আর সেই কারণেই মিলি মুসলিম লিগ-কে রাজনৈতিক দল হিসাবে স্বীকৃতি দিতে মরিয়া হয়ে উঠেছে সে।

আরও পড়ুন- আকাশে উড়ল চিনে তৈরি বিশ্বের সর্ববৃহৎ উভচর বিমান

আন্তর্জাতিক কূটনৈতিক মহলের দাবি, পাকিস্তান চাপে পড়ে হাফিজ সঈদকে 'বেকায়দায়' ফেললেও এখনও তলে তলে তাকে সক্রিয়ভাবে ইন্ধন জোগাচ্ছে পাক সেনাবাহিনী। পাক প্রশাসন উপযুক্ত প্রমাণ দাখিল না করতে পারায় হাফিজকে 'গৃহবন্দি' থেকে মুক্তি দেয় পাক আদালত।  কূটনীতিবিদদের একাংশ প্রশ্ন তুলছেন, হাফিজকে একদিকে চাপে রাখছে, অন্যদিকে 'গৃহবন্দি' থেকে মুক্তিও দিচ্ছে। এমন দু'নৌকায় পা দিয়ে আন্তর্জাতিক স্তরে কী বার্তা দিতে চাইছে পাকিস্তান?

.