কয়েক দশক ধরে যৌন হেনস্থার অভিযোগ, পদত্যাগ করলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রফেসর

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন শিক্ষকতা করা কালীন একাধিক বার ডমিনগেজের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ ওঠে। কোনও কোনও ক্ষেত্রে গুরুতর অভিযোগও করা হয়

Updated: Mar 7, 2018, 06:36 PM IST
কয়েক দশক ধরে যৌন হেনস্থার অভিযোগ, পদত্যাগ করলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রফেসর

নিজস্ব প্রতিবেদন: তুমুল জল্পনার শেষে অবশেষে অবসর নিলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রবীণ প্রফেসর জর্জ ডমিনগেজ। তাঁর বিরুদ্ধে একধিক যৌন নিগ্রহের অভিযোগ ওঠে। রবিবার, অভিযোগ খতিয়ে দেখার জন্য তাঁকে ছুটিতে পাঠিয়ে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু ইমেইল মাধ্যমে ইস্তফাপত্র পাঠিয়ে দেন ডমিনগেজ।

আরও পড়ুন- ভুল করে আইফোন লক, ৪৭ বছর অপেক্ষা করতে বলল কর্তৃপক্ষ

প্রসঙ্গত, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন শিক্ষকতা করা কালীন একাধিক বার ডমিনগেজের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ ওঠে। কোনও কোনও ক্ষেত্রে গুরুতর অভিযোগও করা হয়। ক্রনিক্যাল অব হাইয়ার এডুকেশনের তরফে অভিযোগ আনা হয়, বেশ কিছু মহিলাকে জবরদস্তি চুমু খাওয়ার চেষ্টা করেন ডমিনগেজ। ক্রনিক্যালের দাবি অনুযায়ী, কমপক্ষে ১৮ জন মহিলার উপর যৌন হেনস্তা করেছেন এই প্রফেসর।

আরও পড়ুন- পৃথিবীর সবেচেয়ে প্রাচীনতম বার্তা এসে পৌঁছল অস্ট্রেলিয়ার পারথে

ক্রনিক্যালের রিপোর্ট অনুযায়ী, ১৯৮৩ সালে এক মহিলা প্রফেসরের বিরুদ্ধে গুরুতর যৌন হেনস্থার অভিযোগ ওঠে ডমিনগেজের বিরুদ্ধে। ওই মহিলার অভিযোগ ছিল, তাঁকে চুমু খাওয়ার চেষ্টা করেন। এমনকী, জোর করে যৌন হেনস্থা করেন বলে অভিযোগ ওঠে।

আরও পড়ুন- বাহ্ মুরগি! এমন ডিম পেড়ে তাক্ লাগিয়ে দিল বিশ্বকে