রাস্তায় বইছে লাভার স্রোত, বিপন্ন হাওয়াই দ্বীপপুঞ্জের হাজার হাজার মানুষ

সরকারও সতর্ক এই বাউন্ডুলে আগ্নেয়গিরির বোহিমিয়ানায়। বেপরোয়া আগুন নদীকে বাঁধ দিতে শুরু হয়েছে তোড়জোড়। তিন মাইল এলাকা ঘিরে ফেলা হয়েছে কড়া নিরাপত্তা বেষ্টনিতে।

Updated: May 13, 2018, 04:44 PM IST
রাস্তায় বইছে লাভার স্রোত, বিপন্ন হাওয়াই দ্বীপপুঞ্জের হাজার হাজার মানুষ

নিজস্ব প্রতিবেদন : দিন কয়েক ধরেই চলছে আগুন নদীর তাণ্ডব। রাস্তা দিয়ে কুলকুলিয়ে বয়ে যাচ্ছে গলন্ত লাভার স্রোত। মার্কিন যুক্তরাষ্টের হাওয়াই দ্বীপের কিলাউই আগ্নেয়গিরির জ্বালামুখ থেকে বেরনো লাভাস্রোত গিলে খেয়েছে হাজারেরও বেশি বাড়ি। ঘরছাড়া প্রায় দেড় হাজার মানুষ।

কুলকুল করে বয়ে যাচ্ছে আগুনের নদী। নদী থেকে ঠিকরে বেরিয়ে আসছে রক্তিম আভা। হাওয়াই দ্বীপপুঞ্জের কিলাউইয় পর্বতের বুক থেকে জন্ম নেওয়া এই আগ্নেয়গিরি যেন রেড স্যালুট জানাচ্ছে সবুজ প্রকৃতিকে।

আরও পড়ুন- হাওয়াই দ্বীপে অগ্ন্যুত্পাত অব্যাহত, গিলে খাচ্ছে জনশূন্য জনপদ

মাঝে মাঝেই পাথুরে পর্বতের বুক ভেঙে জেগে ওঠে এই আগ্নেয়গিরি। তখন তার বেহিসেবি পথ চলায় ভয়ে জড়োসড়ো হয়ে যান আশপাশের গ্রামের বাসিন্দারা। লাভা উদগীরণ শুরু হওয়ায় গোটা এলাকায় জারি করা হয়েছে জরুরি অবস্থা। বিগ আইল্যান্ডের প্রায় দেড় হাজার মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে নিরাপদ দূরত্বে। লাভা জ্বালামুখ থেকে ১০০ফুট উঁচু পর্যন্ত দেখা যাচ্ছে। ইতিমধ্যেই দ্বীপের ৩টি রাস্তায় লাভার প্রভাবে ফাটল ধরেছে। রাস্তা দিয়ে বয়ে চলেছে আগুনে লাভার স্রোত। গাছ আর ঘরপোড়া ধোঁয়ায় ভারি হয়ে গেছে সেখানকার বাতাস।

 

সরকারও সতর্ক এই বাউন্ডুলে আগ্নেয়গিরির বোহিমিয়ানায়। বেপরোয়া আগুন নদীকে বাঁধ দিতে শুরু হয়েছে তোড়জোড়। তিন মাইল এলাকা ঘিরে ফেলা হয়েছে কড়া নিরাপত্তা বেষ্টনিতে। লাভার আগুন নেভানোর কাজ চলছে ২৪ ঘণ্টা ধরে।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close