নিউটন, ডারউইনের সঙ্গে যোগ দিলেন হকিং

মাধ্যাকর্ষণ শক্তির আবিষ্কারক এবং বিবর্তনবাদের জনকের সঙ্গে একই সারিতে শায়িত হতে চলেছেন ব্যক হোল তত্ত্বের প্রবক্তা।

Updated By: Mar 21, 2018, 08:11 PM IST
নিউটন, ডারউইনের সঙ্গে যোগ দিলেন হকিং

নিজস্ব প্রতিবেদন: স্যার আইজ্যাক নিউটন, চার্লস ডারউইন এবং স্টিফেন হকিং। কী ভাবছেন, এই তিন জনকে হঠাত্ এক সারিতে রাখা হল কেন? কারণ, জন্ম এবং কর্মকালের বিচারে এঁদের মধ্যে কয়েক শতকের ব্যবধান থাকলেও মৃত্যু তাঁদের এক করতে চলেছে।

ওয়েস্টমিনিস্টার অ্যাবে

৭৬ বছর বয়সে ১৪ মার্চ কেম্ব্রিজে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বিশ্ববরেণ্য বিজ্ঞানী স্টিফেন হকিং। আর এর এক সপ্তাহের মধ্যেই মাধ্যাকর্ষণ শক্তির আবিষ্কারক এবং বিবর্তনবাদের জনকের সঙ্গে একই সারিতে শায়িত হতে চলেছেন ব্যক হোল তত্ত্বের প্রবক্তা। মঙ্গলবার ওয়েস্টমিনিস্টার অ্যাবের তরফে জানানো হয়েছে, সদ্য প্রয়াত এই বিজ্ঞান সাধককে সমাধিস্থ করা হবে নিউটন ও ডারউইন-এর পাশেই।

ওয়েস্টমিনিস্টার অ্যাবে-তে স্যার আইজ্যাক নিউটনের সমাধি এবং এপিটাফ

আরও পড়ুন- স্টিফেন হকিংয়ের ১০ উক্তি, জীবনের লড়াইকে উদ্যম দেবে আপনাকে

প্রসঙ্গত, বৃটিশ ইতিহাসে অন্যতম ঐতিহ্যবাহী সমাধিস্থল হিসাবে পরিচিত এই ওয়েস্টমিনিস্টার অ্যাবে। বাকিংহ্যামের দেশের ১৭ মোনার্ক-সহ একাধিক গুণী ব্যক্তিকে সমাধিস্থ করা হয়েছে এই এলাকায়। স্যার আইজ্যাক নিউটন, চার্লস ডারউইন ছাড়াও নিউক্লিয়ার ফিজিক্সের জনক আর্নেস্ট রাদারফোর্ড এবং ইলেক্ট্রনের আবিষ্কর্তা জোসেফ জন থমসনের দেহ আজও শায়িত রয়েছে এই এলাকায়। এবার সেখানেই বিজ্ঞান ভিত্তিক গবেষণার উত্তরাধিকার নিয়ে শায়িত থাকবেন স্টিফেন হকিংও।

.