ফাঁসির সাজা খারিজ করে যাবজ্জীবন কারাদণ্ড সাইদির

Updated By: Sep 17, 2014, 10:14 AM IST
ফাঁসির সাজা খারিজ করে যাবজ্জীবন কারাদণ্ড সাইদির

 

ওয়েব ডেস্ক: মানবতা বিরোধী অপরাধে বাংলাদেশের সর্বোচ্চ আদালত দেলওয়ার হোসেন সাইদিকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শোনাল। প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ আসামিপক্ষ ও রাষ্ট্রপক্ষের করা দুটি আপিলের ওপর আজ বুধবার এ রায় দেন। গত ১৬ এপ্রিল মামলার শুনানি শেষ হয়। এর আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল সাইদির মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছে। সেই রায় কার্যকর না হলে আন্দোলন জোরদার করার হুঁশিয়ারি দিয়েছিল গণজাগরণ মঞ্চ।

১৯৭১ মানবতাবিরোধী অপরাধে গত বছরের ২৮ ফেব্রুয়ারি দেলওয়ার হোসেন সাইদিকে মৃত্যুদণ্ডের নির্দেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল।

আন্তর্জাতিক ট্রাইবুনালের সেই রায়ের বিরুদ্ধে গতবছরের ২৮ মার্চ আবেদন করেন সাইদি। কুড়িটির মধ্যে যে ছটি অপরাধে তার বিরুদ্ধে সাজা ঘোষণা করেনি ট্রাইবুনাল, সেগুলি নিয়ে ফের আবেদন করে রাষ্ট্রপক্ষ। পঞ্চাশদিন শুনানির পর গত ষোলোই এপ্রিল মামলার রায়দানের দিন স্থির করে আপিল বিভাগ। বুধবার আপিল বিভাগের কার্যতালিকার শুরুতেই আছে সাইদি মামলা। অভিযুক্তের আইনজীবীর আশা নির্দোষ প্রমাণিত হবেন সাইদি।

সাইদির বিরুদ্ধে গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ, লুঠপাট ও দেশত্যাগে বাধ্য করার মতো গুরুতর অভিযোগ রয়েছে।  এদিকে সাইদির মৃত্যুদণ্ড কার্যকর না হলে আন্দোলন আরও জোরদার করার হুঁশিয়ারি দিয়েছে গণজাগরণ মঞ্চ।

বুধবারের রায়কে ঘিরে ঢাকা শহরজুড়ে কড়া নিরাপত্তার বন্দোবস্ত করা হয়। মঙ্গলবার রাত থেকেই বিশেষ নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হয়েছে আদালত চত্বরে। রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, সিলেট, চট্টগ্রামে টহল দিতে শুরু করেছে বিজিবি।

.