আফগানিস্তানে মার্কিন দূতাবাসের বাইরে তালিবানি হামলা, বিস্ফোরণ

Last Updated: Friday, September 13, 2013 - 17:30

আফগানিস্তানের হেরাতে মার্কিন দূতাবাসের বাইরে দুটি আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণ ঘটাল তালিবান। শুক্রবার সকালের এই নাশকতার পর নিরাপত্তাবাহিনীর সঙ্গে প্রবল গুলির লড়াইও হয়েছে তালিবানের। প্রথম আন্তর্জাতিক ফুটবল চ্যাম্পিয়নশিপ, সাফ কাপ জয়ে আফগানিস্তানে উত্সবের পর্বের মাঝেই এই হামলা চালানো হল। তার মধ্যেই এই হামলা ও রক্তপাত।
নিরাপত্তা বেষ্টনী ভেঙে সশস্ত্র তালিবান সন্ত্রাসবাদীরা দূতাবাস চত্বরে ঢুকে হানায় চালায় বলে প্রাথমিক খবর। তিন আফগান নাগরিক গুলির লড়াইয়ে মারা গিয়েছেন। দুটি বিস্ফোরকঠাসা গাড়ির চালকরা সমেত ৭ তালিবান হামলাকারী নিহত হয়েছে।
আমেরিকার তরফে জানানো হয়েছে, তাদের দূতাবাসের সকলেই নিরাপদে রয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পরে ওই এলাকায় ঢুকেছে মার্কিন বাহিনী।
স্থানীয় প্রশাসনের কর্তাব্যক্তিরা জানিয়েছেন, কাবুল থেকে প্রায় হাজার কিমি দূরে হেরাতে এদিন আক্রমণের শুরুতেই দুটি গাড়িবোমা বিস্ফোরণ হয়। পাশাপাশি তালিবান সন্ত্রাসবাদীদের সঙ্গে আফগান নিরাপত্তাবাহিনীর প্রচণ্ড গুলির লড়াইও চলে। প্রায় একই সময়ে পূর্ব আফগানিস্তানের পাকতিকা প্রদেশেও এক তালিবান সন্ত্রাসবাদীকে নিরাপত্তাবাহিনী গুলি চালালে সে-ও মালমশলাঠাসা গাড়িতে বিস্ফোরণ ঘটায়। তালিবান মুখপাত্র কারি ইউসুফ আহমদি ফোনে এদিনের গোটা হামলার দায় স্বীকার করেছে।



First Published: Friday, September 13, 2013 - 17:30
TAGS:


comments powered by Disqus