দূর পড়শির জানলা থেকে কেমন দেখায় পৃথিবীকে

দূর পড়শির জানলা থেকে কেমন দেখায় পৃথিবীকে

Tag:  Earth
দূর পড়শির জানলা থেকে কেমন দেখায় পৃথিবীকেদূরের প্রতিবেশীর বাড়ির ছাদে দাঁড়িয়ে কোনওদিন নিজের বাড়িটা দেখেছেন! নিজের চেনা বাড়িটা কেমন অচেনা লাগে না। মনে হয় না, কত সুন্দর! অথচ আমিই দেখতে পাই না, অথচ সেই বাড়িতেই তো কত দিন ধরে আমি থাকি। সেরকমই হল নাসার সাম্প্রতিক তোলা এক ছবিতে।

শনি থেকে দেখতে পৃথিবীর তোলা বিভিন্ন ছবি প্রকাশ করল নাসা। নাসার মানুষবিহীন যান ক্যাসিনির তোলা ছবি নিয়ে এখন দুনিয়া মেতেছে।

প্রায় ২০ বছর ডেভেলপমেন্টের পর ১৯৯৭ সালে নাসা শনি ও তার মূল উপগ্রহ টাইটানকে কে আরো বিস্তারিতভাবে জানার জন্য তার রোবটিক মহাকাশযান ক্যাসিনিকে শনির উদ্দেশ্যে প্রেরণ করে। ২০০৪ সালে শনিতে পৌছানোর পর এখন পর্যন্ত ক্যাসিনি তার মিশন সফল করার জন্য কাজ করছে। পৃথিবী থেকে ১০ লক্ষ কোটি মাইল (1.4 billion kms ) দূরে অবস্থিত ক্যাসিনি ১৯ জুলাই পৃথিবীর কিছু অসাধারণ ছবি তুলে।

এই নিয়ে ইতিহাসে এই নিয়ে তৃতীয় বার সোলার সিস্টেমের অন্য প্রান্ত থেকে পৃথিবীর ছবি তোলা হলো। উপরের ছবিতে শনির আইকনিক রিং এর কিছুটা নিচেই পৃথিবীকে দেখা যাচ্ছে – ছোট্ট নীল বিন্দুটিই আমাদের পৃথিবী। এছাড়াও কিছু ক্লোজার কম্পোজিট শটের মাধ্যেম নাসা পৃথিবীর চাঁদকেও সনাক্ত করা যায় এমন ছবি প্রকাশ করেছে। উপরের ছবির নীলাভ বিন্দুর পাশের ছোট সাদা বিন্দুটিই চাঁদ।

ক্যাসিনির প্রজেক্ট বিজ্ঞানী লিন্ডা স্পিল্কার, `ক্যাসিনির এই অসাধারণ ছবিগুলো আমাদের মনে করিয়ে দেয় মহাবিশ্বের এই বিশালতার কাছে আমাদের এই পৃথিবী কতটা ক্ষুদ্র।`

First Published: Wednesday, July 24, 2013, 12:18


comments powered by Disqus