বিদ্যুত্‍ বিপর্যয়ের উদাহরণ রয়েছে উন্নত বিশ্বেও!

Last Updated: Wednesday, August 1, 2012 - 09:41

জাতীয় স্তরে একাধিক গ্রিড বিকল হয়ে অন্ধকারে ডুবেছে ভারতের উত্তর, পূর্ব এবং উত্তর-পূর্বাঞ্চলের বিস্তীর্ণ অঞ্চল। বিদ্যুত্‍ বিপর্যয়ের কবলে পড়েছেন দেশের প্রায় ৬২ কোটি মানুষ। জনসংখ্যা বিচার্য হলে, সম্ভবত বিশ্বের ইতিহাসে এটাই সবচেয়ে বড় বিদ্যুত্‍ সঙ্কট। তবে ভারতের ইতিহাসে এই বিপর্যয় নজিরবিহীন হলেও, বিশ্বে নয়। বিশ্বের বিভিন্ন প্রান্তে বিভিন্ন কারণে ব্যাপক বিদ্যুত্‍ বিপর্যয়ের ঘটনা এর আগেও ঘটেছে।
নভেম্বর, ২০০৯। প্যারাগুয়ে ব্রাজিল সীমান্তে ইতাইপু জলবিদ্যুত্‍ কেন্দ্র দুর্যোগের কবলে পড়ায় ব্রাজিল ও প্যারাগুয়েতে দুঘণ্টার জন্য বিদ্যুত্‍ ছিল না। ক্ষতিগ্রস্ত হন দু`দেশের ৭ কোটি মানুষ।
 
জানুয়ারি, ২০০৮। তুষারঝড়ে দু`সপ্তাহের জন্য বিদ্যুত্‍ বিচ্ছিন্ন হয়ে পড়ে চিনের চেনঝাউ শহর। ৪০ লক্ষ মানুষ বিদ্যুত্‍ বিপর্যয়ের কবলে পড়েন।
 
নভেম্বর, ২০০৬। প্রয়ুক্তিগত বিভ্রাট এড়াতে জার্মানিতে হাইভোল্টেজ লাইন সাময়িকভাবে বিদ্যুত্‍ বিচ্ছিন্ন করা হয়। এর জেরে জার্মানি, ফ্রান্স, ইতালি ও স্পেনের ১ কোটি মানুষ বিদ্যুত্‍ বিপর্যয়ের কবলে পড়েন।
 
অগাস্ট, ২০০৫। ইন্দোনেশিয়ায় গ্রিড বিকল হয়ে প্রায় ৫ ঘণ্টা বিদ্যুত্‍ বিপর্যয় হয়। ক্ষতিগ্রস্ত হন প্রায় ১০ কোটি মানুষ।
 
জুলাই, ২০০৪। এথেন্স অলিম্পিকের আগে অতিরিক্ত শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্রের ব্যবহারের ফলে গ্রিসজুড়ে বিদ্যুত্‍ সঙ্কট তৈরি হয়। বিপর্যয়ের কবলে পড়েন ৭০ লক্ষ মানুষ।
  
সেপ্টেম্বর, ২০০৩। সুইত্জারল্যান্ডে বিদ্যুতের তারে শর্ট সার্কিটের জেরে ইতালি জুড়ে ১৮ ঘণ্টার সঙ্কট তৈরি হয়। বিপর্যয়ের কবলে পড়েন প্রায় সাড়ে ৫ কোটি মানুষ।
 
অগাস্ট, ২০০৩। সরবরাহ লাইনে গণ্ডগোলের জেরে মার্কিন যুক্তরাষ্টের ৮টি প্রদেশ ও কানাডায় দিনভর বিদ্যুত্‍ বিপর্যয়। ক্ষতিগ্রস্ত হন ৫ কোটির বেশি মানুষ।
 
মার্চ, ১৯৯৯। ব্রাজিলের সাও পাওলোতে বিদ্যুত্‍ কেন্দ্রে বজ্রাঘাত হয়। প্রায় ৫ ঘণ্টার বিদ্যুত্‍ বিপর্যয়। সমস্যার শিকার হন ১০ কোটি মানুষ।

মার্চ, ১৯৮৯। সৌরচুম্বকীয় ক্ষেত্রে ঝড়ের প্রভাবে কানাডার কুইবেক প্রদেশ ও আমেরিকার কিছু অংশে বিদ্যুত্‍ সঙ্কট হয়। প্রায় ৯ ঘণ্টার বিদ্যুত্‍ বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত হন ৬৫ লক্ষ মানুষ।
 
জুলাই, ১৯৭৭। বজ্রাঘাতে ২৫ ঘণ্টার জন্য বিদ্যুত্হীন হয়ে পড়ে নিউ ইয়র্ক। ক্ষতিগ্রস্ত হন ৮০ লক্ষ বাসিন্দা।
 
নভেম্বর,ত ১৯৬৫। আমেরিকার ইতিহাসে সবচেয়ে বড় বিদ্যুত্‍ বিপর্যয়। নিউ ইয়র্ককে কেন্দ্র করে প্রায় এক হাজার বর্গ কিলোমিটার ১৪ ঘণ্টার জন্য অন্ধকারে ডুবে যায়।
তবে গ্রিড-গোলযোগের কারণে ভারতের অর্ধেক অংশ জুড়ে সোম মঙ্গলবারের বিদ্যুত্‍ বিপর্যয় প্রভাবিত মানুষের সংখ্যার নিরিখে আগের সমস্ত বিপর্যয়কে ছাপিয়ে গিয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।



First Published: Wednesday, August 1, 2012 - 09:41


comments powered by Disqus