ইরাকে নিয়ন্ত্রিত অভিযান চালাবে মার্কিন সেনা, সিদ্ধান্ত ওবামার

ইরাকে নিয়ন্ত্রিত অভিযান চালাবে মার্কিন সেনা। মার্কিন কংগ্রেসকে জানালেন প্রেসিডেন্ট বারাক ওবামা। স্থায়িত্ব এবং সুযোগের নিরিখে হামলা সীমাবদ্ধ থাকবে। জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি  দুর্গম পাহাড়ে আটকে থাকা ইরাকিদের জন্য খাবার এবং জলের ব্যবস্থাও করা হবে বলে জানানো হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে। ওবামার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মার্কিন আইন প্রণেতাদের অনেকেই। গতকাল থেকে উত্তর ইরাকের আরবিলে বিমান ও ড্রোন হানা শুরু করেছে মার্কিন সেনা।

Reuters | Updated: Aug 9, 2014, 02:42 PM IST
ইরাকে নিয়ন্ত্রিত অভিযান চালাবে মার্কিন সেনা, সিদ্ধান্ত ওবামার

ইরাক: ইরাকে নিয়ন্ত্রিত অভিযান চালাবে মার্কিন সেনা। মার্কিন কংগ্রেসকে জানালেন প্রেসিডেন্ট বারাক ওবামা। স্থায়িত্ব এবং সুযোগের নিরিখে হামলা সীমাবদ্ধ থাকবে। জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি  দুর্গম পাহাড়ে আটকে থাকা ইরাকিদের জন্য খাবার এবং জলের ব্যবস্থাও করা হবে বলে জানানো হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে। ওবামার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মার্কিন আইন প্রণেতাদের অনেকেই। গতকাল থেকে উত্তর ইরাকের আরবিলে বিমান ও ড্রোন হানা শুরু করেছে মার্কিন সেনা।

 মৌলবাদী জঙ্গি গোষ্ঠী আইএস অধ্যুষিত অঞ্চলেই হামলা চালানো হচ্ছে বলে পেন্টাগনের তরফে জানানো হয়েছে। আমেরিকার বক্তব্য, কুর্দিশ জনগোষ্টীর উপর আইএস জঙ্গিরা কামান দাগা শুরু করার পর মার্কিন সেনা ইরাকের উপর আক্রমণ হানে। এদিকে আটকে থাকা নাগরিকদের উদ্ধারের চেষ্টা চালাবে রাষ্ট্রসংঘ। জানিয়েছেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিক বান কি মুন। বিপদ এড়াতে ইরাকের আকাশ পথে মার্কিন ও ব্রিটিশ অসামরিক বিমান চলাচল বন্ধ করা হয়েছে।