চিনের পরবর্তী নেতা শি জিনপিং?

Last Updated: Thursday, November 8, 2012 - 21:49

পঞ্চম প্রজন্মের হাতে ক্ষমতা তুলে দিতে প্রস্তুত চিন। আজ থেকে বেজিংয়ে শুরু হয়েছে চিনের কমিউনিস্ট পার্টির অষ্টাদশ জাতীয় কংগ্রেস। প্রথম দিনই নিজের উত্তরসূরি হিসাবে শি জিনপিংয়ের নাম ঘোষণা করেন চিনের প্রেসিডেন্ট হু জিনতাও। নিজের ভাষণে দুর্নীতি দমনের ওপর জোর দেন তিনি।  
মাও সে তুং, দেং জিয়াওপিং, জিয়াং জেমিন, হু জিনতাওয়ের পর শি জিনপিং। পঞ্চম প্রজন্মের নেতা হিসাবে চিনের কমিউনিস্ট পার্টির দায়িত্ব নিতে চলেছেন তিনি। বৃহস্পতিবার থেকে বেজিংয়ের গ্রেট হল অফ দ্য পিপল-এ শুরু হয়েছে চিনের কমিউনিস্ট পার্টির অষ্টাদশ জাতীয় কংগ্রেস। অধিবেশনের উদ্বোধন করেন দলের সাধারণ সম্পাদক তথা চিনের প্রেসিডেন্ট হু জিনতাও। নিজের উত্তরসূরি হিসাবে সেখানেই জি জিনপিংয়ের নাম ঘোষণা করেন চিনের প্রেসিডেন্ট। 
নিজের ভাষণে, দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের ওপর জোর দেন তিনি। দলের একতা ও দলীয় নিয়মকানুন, অনুশাসন বজায় রাখার কথা বলেন হু জিনতাও। ২০২০-তে চিনের জাতীয় উত্‍পাদন ও মাথাপিছু আয়ের পরিমাণ ২০১০-এর তুলনায় দ্বিগুণ করার কথা বলেন তিনি।
দুর্নীতি দমনের পদ্ধতিকে উন্নত করে সিপিসি-কে দুর্নীতি রোধে অবশ্যই সচেষ্ট হতে হবে। স্বচ্ছ প্রশাসন তৈরির জন্য দায়বদ্ধ থাকতে হবে। বড় দুর্নীতির ঘটনাগুলির তদন্ত করা এবং যে দুর্নীতি সাধারণ মানুষের ক্ষতি করে তা রোধ করতে হবে।
চিনের কমিউনিস্ট পার্টির জাতীয় কংগ্রেস চলবে আগামী এক সপ্তাহ। অধিবেশনে অংশ নিয়েছেন দু`হাজারেরও বেশি প্রতিনিধি। অধিবেশনের পরই চিনের কমিউনিস্ট পার্টির দায়িত্ব গ্রহণ করবেন শি জিনপিং।



First Published: Thursday, November 8, 2012 - 21:49


comments powered by Disqus