ইন্টারনেটে ভাইরাল আইস বাকেট চ্যালেঞ্জের ভিডিও, কী এই আইস বাকেট চ্যালেঞ্জ? জেনে নিন

Updated By: Aug 20, 2014, 07:34 PM IST
ইন্টারনেটে ভাইরাল আইস বাকেট চ্যালেঞ্জের ভিডিও, কী এই আইস বাকেট চ্যালেঞ্জ? জেনে নিন

তারকাদের আইস বাকেট চ্যালেঞ্জের ভিডিও এরমধ্যেই ইন্টারনেটে ভাইরাল। বিল ক্লিন্টন, লেডি গাগা থেকে ভারতীয় তারকারা, সকলেই এখন আইস বাকেট চ্যালেঞ্জ নিচ্ছেন। কী এই আইস বাস্কেট চ্যালেঞ্জ?

এএলএস আইস বাকেট চ্যালেঞ্জ-একজন অংশগ্রহণকারী এখানে মাথায় এক বালতি বরফ ঠান্ডা জল ঢেলে অন্যকে চ্যালেঞ্জ করেন। অন্যজন সেই চ্যালেঞ্জ না নিতে পারলে এএলএস অ্যাসোসিয়েশনের তহবিলে ১০০ ডলার দিতে হবে।

কীভাবে শুরু হল এই আইস বাকেট চ্যালেঞ্জ-মার্কিন বেসবল খেলোয়াড় ও এএলএসের রোগী পিট ফ্রেটস তাঁর আইস বাকেট চ্যালেঞ্জের ভিডিও সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে আপলোড করেন। তারপর থেকেই ভাইরাল আকার ধারণ করেছে আইস বাকেট চ্যালেঞ্জ।

প্রতিক্রিয়া-পয়লা জুন থেকে ৩১ অগাস্ট পর্যন্ত ফেসবুকে ১.২ মিলিয়ন ভিডিও শেয়ার হয়েছে। ২৯ জুলাই থেকে ২.২ মিলিয়ন বার এই চ্যালেঞ্জের প্রসঙ্গ এসেছে।

তহবিল-এএলএস ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত আইস বাকেট চ্যালেঞ্জের তহবিলে এসেছে ২৩ মার্কিন ডলার।

কী এই এএলএস-অ্যামিট্রফিক ল্যাটারাল স্ক্লেরোসিস। এই অসুখের অপর নাম লু গেহরিগ'স ডিসিজ। এই অসুখে ক্ষতিগ্রস্ত হয় স্নায়ুকোষ, মস্তিষ্ক ও মেরুদণ্ড। গোটা বিশ্বে প্রতি ১ লক্ষে ২ জন এই অসুখে আক্রান্ত হয়।

আরোগ্যের সম্ভাবনা-এএলএসে আক্রান্ত রোগীদের ২০ শতাংশ ৫ বছর বা তার বেশি সময় বাঁচে। ১০ শতাংশ রোগী ১০ বছরের বেশি বাঁচে ও ৫ শতাংশ রোগী ২০ বছরের বেশি বাঁচে।

এখনও পর্যন্ত কারা এই চ্যালেঞ্জ নিয়েছেন- ক্রিস্টিয়ানো রোনাল্ডো, লেডি গাগা, মার্ক জুকরবার্গ, ব্রায়ান ভিকার্স, সত্য নাডেলা, বিল গেটস, ওপরা উইনফ্রে, ব্রিটনি স্পেয়ার্স।

 

 

.