হাফিজ সইদকে ফের গ্রেফতার করে বিচার করতে হবে, চরম বার্তা ওয়াশিংটনের

ইসলামাবাদ ‌যদি সইদের বিচার করতে ব্যর্থ হয় তাহলে মার্কিন ‌যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের সম্পর্কেও তার প্রভাব পড়বে, দাবি ওয়াশিংটনের

Updated By: Nov 26, 2017, 02:38 PM IST
হাফিজ সইদকে ফের গ্রেফতার করে বিচার করতে হবে, চরম বার্তা ওয়াশিংটনের

নিজস্ব প্রতিবেদন: জামাত-উদ-দাওয়া প্রধান তথা মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে ফের গ্রেফতার করে বিচার শুরু করার দাবি জানাল মার্কিন ‌যুক্তরাষ্ট্র। আর তা না হলে দু'দেশের সম্পর্কে এর প্রভাব পড়বে বলে জানান হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারা স্যান্ডার্স। স্যান্ডার্সের বলেন, মার্কিন ‌যুক্তরাষ্ট্র হাফিজ সইদের মুক্তি মোটেই ভালো ভাবে নিচ্ছে না। সইদকে ফের গ্রেফতার করার দাবি করেছে ওয়াশিংটন।

হাফিজ সইদের মতো এক জঙ্গি নেতার বিষয়ে কথা বলতে গিয়ে হোয়াইট হাউসের তরফে বলা হয়েছে, পাকিস্তানের এই পদক্ষেপ খুবই উদ্বেগজনক। পাকিস্তান ‌যদি সইদের বিচার করতে ব্যর্থ হয় তাহলে জঙ্গি দমনে পাকিস্তানের দেওয়া প্রতিশ্রুতির কোনও মূল্যই থাকবে না। এক্ষেত্রে মার্কিন ‌যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের সম্পর্কেও তার প্রভাব পড়বে।

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্প ক্ষমতার আসার আগেই মার্কিন ‌যুক্তরাষ্ট্র সাফ জানিয়ে দিয়েছে, পাকিস্তান ‌যদি তার মাটিতে জঙ্গিদের বাড়বাড়ন্ত দমন করতে ব্যর্থ হয় তাহলে ওয়াশিংটনই সেই কাজ করতে পারে। স্যান্ডার্স বলেন, জঙ্গি দমনে পাকিস্তানের সদিচ্ছ প্রকাশের এটাই সেরা সময়। সেটাই পাকিস্তানকে করতে হবে। তবে পাকিস্তান এই চ্যালেঞ্জ নিতে পারবে কিনা সে বিষয়ে রীতিমত সংশয়ে কূটনৈতিক মহল।

আরও পড়ুন-'কাসভ মশা, বন্দুক থাকলে আদালতেই গুলি করে মারতাম'

.